নিউজ

তিন তালাকের শি’কার সমস্ত মুসলিম মহিলাদের ৬ হাজার টাকা করে দেবেন যোগী সরকার, করলেন বড় ঘোষণা!

Advertisement

নিজস্ব প্রতিবেদন:-আমাদের দেশে মুসলিম সম্প্রদায়ের মানুষদের একটি বিশেষ প্রথা আছে যার নাম তিন তালাক। অর্থাৎ মুসলিম সম্প্রদায়ের মধ্যে কেউ বিবাহ বন্ধনে আবদ্ধ হলে তিন তালাক বলে দেওয়ার পর সেই বিবাহ বন্ধন থেকে বেরিয়ে আসা যায় । ঘটে বিচ্ছেদ।

Advertisement

হিন্দু ধর্মে যেখানে ডিভোর্স সেখানে মুসলিম ধর্মে তিন তালাক । পার্থক্য একটাই হিন্দু ধর্মের ক্ষেত্রে কোটকাচারি পুলিশ আরো অনেক জটিলতার মধ্যে দিয়ে পেরোনোর পর তারপরে ডিভোর্স হয় কিন্তু তিন তালাকের ক্ষেত্রে এত কিছু জটিলতা পেরোতে হয় না ।

Advertisement

আমি এই কথাগুলি এই কারণে বললাম কারণ উত্তরপ্রদেশে এই মুসলিম মহিলাদের নিয়ে ফের আরও একবার বড়োসড়ো সিদ্ধান্ত ঘোষণা করেছে যোগী আদিত্যনাথ সরকার । মনীষা বাল্মীকির হত্যা-কা-ণ্ডে-র আগুন এখনো নেভেনি। । দগদগে ক্ষ-ত এখনো সারেনি, তারপর। দলিত ও সাধারণ মেয়েদের অ-ত্যা–র দিনের পর দিন বেড়েই চলেছে ।

Advertisement

এমতাবস্থায় আঙ্গুল উঠেছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এবং প্রশাসনের বি-রু-দ্ধে । অনেকের জবাব চেয়ে বসেছেন যোগী আদিত্যনাথ সরকারের কাছে। সেই অবস্থায় দাঁড়িয়ে উত্তরপ্রদেশ সরকার মুসলিম মহিলাদের জন্য এক বড় সিদ্ধান্ত ঘোষণা করলেন যা থেকে উপকৃত হবেন তারা।

Advertisement

কেন্দ্রীয় সরকারের তিন তালাক আইন লাগু হওয়ার পর ২৫ ডিসেম্বর যোগী আদিত্যনাথ একটি প্রেস কনফারেন্সের মাধ্যমে ঘোষণা করেন যে তিন তালাকের শি-কা-র হওয়া মহিলাদের মাসিক টাকা দেওয়া হবে। বার্ষিক ৬০০০ টাকা অর্থাৎ প্রতি মাসে ৫০০ টাকা করে পাবে তারা । এই সিদ্ধান্ত শুধুমাত্র সেই সমস্ত মহিলাদের জন্য যারা তিন তালাকের শি-কা-র ।

Advertisement

তবে এমন অনেকে আছে যারা তিন তালাকের পর আইনি পথে হাঁটেন না বা পুলিশে অ-ভিযো-গ দায়ের করেন না। সেক্ষেত্রে তাদেরকে খুঁজে বের করে একটু সময় সাপেক্ষ। আপাতত পুলিশে অ-ভিযো-গ জানানোর তিন তালাকের মুসলিম মহিলা সংখ্যা ৭০০০। যাদের উপর ইতিমধ্যে কথা মত কাজ শুরু হয়ে গেছে । তাই বাকিদের খুব শিগগিরই খুঁজে তাদেরও তালিকাভুক্ত করা হবে বলে জানিয়েছে উপি সরকার। ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button