আবহাওয়ানিউজ

কবে থেকে জাঁকিয়ে পড়বে শীত? বাংলার শীতের আবহাওয়া নিয়ে বড় আপডেট দিলো আবহাওয়া দপ্তর!

নিজস্ব সংবাদদাতা: শারদীয়া শেষ হওয়ার সাথে সাথেই বাংলায় শীত অনুভূত হতে শুরু করেছে। লোকদের ঘরে এসি বন্ধ করে দেওয়া শুরু হয়েছে। রাতে ফ্যান চালানোর সময় হালকা শীতের আবরণ ব্যবহার করার প্রয়োজন অনুভূত হয়।

আবহাওয়াবিদ সুজিত করের মতে, নভেম্বরের প্রথম পাক্ষিকের শেষ দিনগুলিতে রাজ্যের বিভিন্ন জেলায় শীতের অনুভূতি বাড়বে। কলকাতায় তখন ঠান্ডা না পরলেও, দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে এতদিনের গরম কালের পোশাক সরিয়ে নিতে হবে।

তাঁর মতে, হিমালয়ের অনেক জায়গায় তুষারপাত শুরু হয়েছে। যার কারণে ঠান্ডা বাতাস শুরু হয়েছে, যা উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের অনেক জেলায় প্রবেশ করছে। তবে বঙ্গোপসাগরে এখনও একটি নিম্নচাপ অঞ্চল রয়েছে যার কারণে শীতল বাতাস বঙ্গোপসাগরের দিকে যাচ্ছে না।

আবহাওয়াবিদরা মনে করছেন যে বঙ্গোপসাগরের উপরের নিম্নচাপ অঞ্চলটি নভেম্বরের প্রথম সপ্তাহে শেষ হবে। তার পরে উত্তরের শীতল বাতাস বঙ্গোপসাগরের দিকে সরে যাবে।

তবে আলিপুরের আবহাওয়া অধিদপ্তর এখনও রাজ্যে শীতের অনুপ্রবেশ সম্পর্কে কোনও পূর্বাভাস দিতে চায় না। আবহাওয়া দফতরের মতে, রাজ্যে প্রস্তুত আবহাওয়া শীতল বাতাসের প্রবেশের পক্ষে অনুকূল।

সকালে বেশ কয়েকটি জেলায় কুয়াশা দেখা যাচ্ছে। সূর্য উঠার পরে অবশ্য তা অদৃশ্য হয়ে যায়। শীতের জন্য প্রস্তুত অনুকূল কারণগুলির কারণে আবহাওয়াবিদরা প্রত্যাশা করছেন যে ১৫ নভেম্বরের মধ্যে এই রাজ্যে শীত এসে পড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button