নিউজ

এবারের কালীপুজোয় কখন পড়েছে মায়ের পুজোর অমাবস্যা তিথি? জেনেনিন সময়সূচি!

নিজস্ব প্রতিবেদন:-শোনা যায়,শক্তি আরাধনায় নিয়ম ছাড়া কোনো কাজ করতে নেই,এতে রুষ্ট হতে পারেন দেবী।শক্তি আরাধনার আর এক দেবী মা চণ্ডী।দুর্গা ও লক্ষ্মী পুজোর পরেই মা চণ্ডীর আরাধনা করা হয়।এই পুজো অনেকাংশে তন্ত্রমন্ত্র সাধনার সাথেও জড়িত।আদিশক্তির অনেক রূপ ও নামের মধ্যে চণ্ডী বা শ্যামা একটি।অমাবস্যা তিথিতে হয় এই কালী পুজো।তবে অনেকেই এখনও অবধি জানেন না এই পুজোর সঠিক নিয়ম বিধি।

বাঙালি ও অবাঙালি উভয় পক্ষে পালিত হয় এই উৎসব,১৪ নভেম্বর, শনিবার এ বছরের কালী পুজো।এই দিন অনেক বাড়িতেই লক্ষ্মী-অলক্ষ্মী পুজো হয়।কারও বাড়িতে আবার শুধু লক্ষ্মী পুজোও হয়। কার্তিক পাসের এই কালী পুজোর আরেক নাম দীপান্বিতা কালীপূজা।ভারতের বহু রাজ্যে দীপাবলি উৎসব পালিত হয় দীপান্বিতা কালী পুজোর দিনটিতে।

সারা রাত্রি ধরে চলে পুজা আলোকসজ্জা ও আতসবাজির উৎসবের মধ্য দিয়ে।তবে এইবার করোনা আবহে অনেক জায়গাতেই নিষিদ্ধ আতসবাজি।এই রাজ্যও হাঁটছে প্রায় একই পথে।

এবার জেনে নেওয়া যাক পুজোর সময়সূচি।এ বছর অমাবস্যা তিথি শুরু দীপান্বীতা কালী পুজো করার জন্য – ১৪ নভেম্বর ২০২০ রাত ২:১৭ মিনিট থেকে অমাবস্যা তিথি সমাপ্ত – ১৫ নভেম্বর ২০২০ সকাল ১০:৩৬ মিনিটে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button