নিউজ

এই লক ডাউনের বাজারে বেকার? মাত্র 5 হাজার টাকা বিনিয়োগে বিপুল লাভ, রইলো বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-“চাকরি ছেড়ে ব্যবসা করতে চান? তাহলে এই প্রতিবেদন আপনার জন্য “- বর্তমান যুগে এই দেশে সব থেকে বড় একটি সমস্যা হল বেকারত্ব । যত দিন যাচ্ছে ততই যেন বেড়ে চলেছে বেকারত্বের সংখ্যা । এমতাবস্থায় নতুন একটি চাকরি করা দিবাস্বপ্নের কাছাকাছি।

এর পাশাপাশি এই দীর্ঘ লকডাউন বেকারত্বের মাত্রাকে যেন আরও বাড়িয়ে তুলেছে লকডাউন এর সময় বিভিন্ন কর্মক্ষেত্র থেকে হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের ঘটনা সামনে উঠে এসেছে যা আরও চিন্তায় ফেলেছে দেশবাসীকে।এমতাবস্থায় চাকরির পরিকল্পনা ছেড়ে অনেকে ব্যবসায় মনোনিবেশ করতে চাইছেন । কিন্তু ব্যবসার কথা মাথায় এলে প্রথমে আসে পুঁজির কথা।

অনেকের কাছে পুঁজি থাকলেও সঠিক চিন্তা ধারা না থাকার দরুন ব্যবসায় লাভ করতে পারেনা । ফলে কিছুটা সময় যাওয়ার পর সে ব্যবসা ক্ষতির মুখোমুখি হয় ।আজ আপনাদের সামনে বলব যে মাত্র ৫০০০-টাকা খরচ করে আপনি মাসে প্রচুর টাকা কিভাবে ইনকাম করতে পারবেন । কি সেই ব্যবসা? জানাবো আপনাদের।

আমি এই মুহূর্তে যে ব্যবসা কথা বলতে চলেছি সেটি হল মাশরুমের চাষ।। সাধারণত আমরা বাজার থেকে মাশরুম কিনে নিয়ে এসে সেগুলি রান্না করে খায় । ভারতীয় বাজারে মাশরুমের চাহিদা প্রচুর । এর জন্য আপনাকে শুধুমাত্র ৫০০০ টাকা বিনিয়োগ করতে হবে। পাঁচ হাজার টাকা বিনিয়োগ যথেষ্ট এই ব্যবসার জন্য। আপনার কাছে একটি ৪০ থেকে ৫০ গজ জমি থাকতে হবে এবং সে জমির মধ্যে মাটি এবং বীজ এর মিশ্রণ ছড়িয়ে দিতে হবে ।

মাটি এবং এর মিশ্রণ আপনি বাজারে খুব স্বল্প দামে পেয়ে যাবেন । এরপর সেটি ছাওয়ার মধ্যে রেখে দিতে হবে যাতে মাশরুমগুলো ভালো মতন ফুটে ওঠে । এবার মাশরুমগুলো বড় হলে সেটি অনলাইন অফলাইনে বাজারে গিয়ে আপনি বিক্রি করতে পারেন। যেখানে এখনকার দিনে এক কেজি মাশরুমের দাম ১৫০-১৬০ টাকা এর পাশাপাশি মাশরুম বিক্রি করে আপনি ব্যাবসায়ি করতে পারেন উন্নতি আর এতে লাগছে না বেশি পুঁজি ।

কাজেই আপনি যদি চাকরির পাশাপাশি ব্যবসা শুরু করতে ইচ্ছুক হন বা নিজেকে ব্যবসায় নিযুক্ত করতে চান তাহলে এই মাশরুম চাষ প্রথম দিক ব্যবসার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি চাষ অতএব আপনি এই ব্যবসা নিজেকে নিযুক্ত করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button