নিউজ

সোমবার থেকে খুলে যাচ্ছে স্কুল, তবে বদলে যাচ্ছে বেশকিছু নিয়ম!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :-ম-র-ণব্যা-ধি করোনা ভাইরাস রীতিমত স্তব্ধ করে দিয়েছে আমাদের জনজীবনকে। স্বাভাবিক জীবনের উপর টেনেছে রাস ।বন্ধ হয়েছে স্কুল-কলেজ শপিংমল রেস্তোরা ধর্মীয় প্রতিষ্ঠান। তবে ইতিমধ্যে দেশে আনলক পর্ব শুরু হয়ে গেছে ।

Advertisement

এই আনলক পড়বে ধীরে ধীরে স্বাভাবিক হতে চলেছে জনজীবন । খুলতে চলেছে শপিংমল ধর্মীয় প্রতিষ্ঠান থেকে শুরু করে অনেক কিছুই । তবে স্কুল কবে থেকে খুলছে? এ ব্যাপারে প্রশ্ন ছিল অনেকে । সে সমস্ত প্রশ্নের জটিলতা কাটিয়ে এবার মিলল উত্তর ।

Advertisement

এর আগে কেন্দ্রীয় সরকার দশম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছিল এবং এই সিদ্ধান্ত রাজ্য সরকারের ওপর ছেড়ে দেওয়া হয়েছিল । অর্থাৎ রাজ্য সরকার সেই রাজ্যের পরিস্থিতি অনুযায়ী স্কুল খোলা নিয়ে সিদ্ধান্ত নিতে পারবেন । এ রাজ্যে এখনও পর্যন্ত কোন স্কুল খোলা হয়নি ।কিন্তু বেশ কয়েকটি রাজ্যে আগামী মাস থেকে খুলতে চলেছে স্কুল। এমনটাই জানা যাচ্ছে সূত্র অনুসারে।

Advertisement

তবে স্কুল খোলার পাশাপাশি বেশকিছু কঠোর নির্দেশিকা জারি করেছে সরকার যেগুলি অতি অবশ্যই মানতে হবে । প্রতিটি ছাত্রছাত্রীকে গা ঢাকা জামা পড়ে আসতে হবে । মাস্ক পরা বাধ্যতামূলক। এর পাশাপাশি প্রতিটা বেঞ্চ কে নির্দিষ্ট দূরত্বে রাখতে হবে ।

Advertisement

যদি কোথাও দেখা যায় যে ছাত্র-ছাত্রীর সংখ্যা বেশি হচ্ছে এবং সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না সে ক্ষেত্রে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে রাজ্য সরকারকে । এর পাশাপাশি যেসব স্কুল গুলি কনটেইনমেন্ট জোন এর আওতায় পড়ছে না একমাত্র সেই সমস্ত স্কুলগুলি খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার ।

Advertisement

সেই সমস্ত নির্দেশিকা মাথায় রেখে আগামী ১৯ শে অক্টোবর থেকে একাধিক স্কুল খুলতে চলেছে পাঞ্জাবে । এমনটাই জানিয়েছে পাঞ্জাবের শিক্ষা মন্ত্রী বিজয় ইন্দর সিংগলা৷ এর পাশাপাশি বয়স্ক বা গর্ভবতী কোন শিক্ষিকা যাতে কোনরূপ সমস্যা সম্মুখিন না হতে হয় সেদিকে খেয়াল রাখতে হবে স্কুল কর্তৃপক্ষকে ।

Advertisement

স্কুলের সমস্ত রকম নির্দেশিকা পালন করা হচ্ছে কিনা তা খতিয়ে দেখবে সরকারি টিম। প্রার্থনা সময় রাখতে হবে সামাজিক দূরত্ব ।এই সমস্ত নিয়ম মেনে আপাতত আগামী দিনে খুলতে চলেছে স্কুলগুলি পাঞ্জাব এ ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button