নিউজ

চিনা প্রধানমন্ত্রীর ওপর চোটলো সেই দেশের জনগন, ট্রায়াল ছাড়াই 10 হাজার নাগরিকের ওপর করা হলো ভ্যাকসিনের প্রয়োগ!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :-এই মুহূর্তে ভারতবর্ষের সাথে গোটা বিশ্ব এক অজানা ভাই-রাস এর কবলে পড়ে রীতিমতো কবলে পড়ে রীতিমতো নাজে-হাল । উৎস হিসেবে চীনকে দায়ী করা হয়। অর্থাৎ এই ভাইরাসের উৎস স্থল চীন এমনটাই মনে করেছিলেন প্রথম দিকে অনেক বিশেষজ্ঞরা। এবার আরও এক দূঃ-সাহ-সিক পদক্ষেপ নিল চীন। এবং রীতিমত আরো একবার নিজের দেশের সাথে গোটা বিশ্বকে ফেলে দিলো বি-প-দে-র মুখে । সম্প্রতি ভারতের সাথে চীনের যে সম্পর্ক তা আমাদের সকলেরই জানা।

Advertisement

সীমান্তে বেড়ে চলেছে যু-দ্ধে-র আবহাওয়া। ভারতবর্ষের ওপর নজরদারি চালানোর জন্য ইতিমধ্যে ভারতবর্ষে বেশ কিছু চাইনিজ অ্যাপ নি-ষি-দ্ধ করা হয়েছে। এর ফলে বড়োসড়ো আর্থিক ধা-ক্কা খেয়েছে চীন । ঠিক এই মুহূর্তে সেই পরিস্থিতি কে কাজে লাগিয়ে ফের আরো একবার বড়োসড়ো বি-প-দে-র মুখে ফেলতে চলেছে গোটা বিশ্ববাসীকে। কি সেই সিদ্ধান্ত ? আসুন দেখে নেওয়া যাক ।করোনাভাইরাস এমন এক ধরনের ভাইরাস যার টিকা হিসেবে এখনো পর্যন্ত নির্দিষ্ট কোন উপায় বা পদ্ধতি খুঁজে পাওয়া যায়নি ।

Advertisement

তবে ভারতবর্ষসহ পৃথিবীর বিভিন্ন দেশ লাগাতার চেষ্টা করে চলেছে যত কম সময়ে সম্ভব এই টিকা বাজারে আনার । চলছে বিভিন্ন পদ্ধতির পরীক্ষা। গোটা বিশ্বে এখনো পর্যন্ত করোনা ভাইরাসের টিকা টিকা হিসেবে কোন নির্দিষ্ট টিকা নেই । কিন্তু সম্প্রতি একটি খবর থেকে জানা যাচ্ছে চীন তাদের দেশের নাগরিকদের রীতিমতো জোর করে একধরনের টিকা প্রয়োগ করছে । যা এখনো পর্যন্ত সম্পূর্ণরূপে সু-র-ক্ষি-ত নয় এবং প-রী-ক্ষি-ত ও নয় ।

Advertisement

নিয় ইউর্ক টাইমস এর রিপোর্ট অনুযায়ী, চীনের আধিকারিকরা প্রচুর সংখ্যক মানুষের উপর এই করোনার ভ্যাকসিন প্রয়োগ করার পরিকল্পনা নিয়েছে। অস্ট্রেলিয়ার মারডোক চিলড্রেন রিসার্চ ইনস্টিটিউট এর শিশু রোগ বিশেষজ্ঞ ডঃ কিম বলেছেন যে, চীনের এই প্রয়োগ খুব বিপদজনক রুপ নিতে পারে। যাদের উপর এই প্রয়োগ করা হচ্ছে, তাঁদের জীবন আর ভবিষ্যৎ নিয়ে চি-ন্তা হচ্ছে আমার।এর পাশাপাশি সেই সমস্ত সরকারি কর্মচারী বা নাগরিকদের সাথে একটি চু-ক্তি করে নিচ্ছে চীন। কি সেই চু-ক্তি?

Advertisement

চু-ক্তি অনুযায়ী সেইসব মানুষগুলো যাদেরকে টিকা দেওয়া হচ্ছে তারা কোনদিন মিডিয়া বা সংবাদমাধ্যমের সামনে মুখ খুলতে পারবেনা। বেজিংয়ের একটি কোম্পানির তথ্য অনুযায়ী এখনো পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষকে এই অ-সুর-ক্ষিত ও অপরীক্ষিত টিকা প্রদান করেছে চীন । যা রীতিমতো বড় বি-প-দের আশঙ্কা আনতে পারে বলে মনে করছে অনেকে । চীনের এই সিদ্ধান্তে রীতিমতো ক্ষু-ব্ধ বিশ্ববাসী সহ দেশবাসী।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button