নিউজ

সারা পৃথিবী জুড়ে হিন্দু ধর্মের ব্যাপক উত্থান! এবার লন্ডনে তৈরী হতে চলেছে বিশালাকার জগন্নাথ মন্দির, খরচ 4 মিলিয়ন পাউন্ড!

Advertisement

নিজস্ব প্রতিবেদন:-পুরাতনি প্রাচীন হিন্দু ধর্মের কথা আমরা সকলেরই জানি । বিভিন্ন গ্রন্থ, বা বই থেকে মিলেছে এ সম্পর্কে জ্ঞান । আমরা জেনেছি প্রাচীন ধর্ম হিন্দু কিভাবে প্রসার বিস্তার করেছে ভারতবর্ষে। শুধু কি ভারতবর্ষ? না তা একদম নয় , ভারতবর্ষের ছাড়িয়ে জম্মুদ্বীপ এবং জম্মুদ্বীপ ছাড়িয়ে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই ধর্ম ।

Advertisement

এই ধর্মের প্রতীকী হিসাবে দেশের বিভিন্ন জায়গায় দেখা যায় বড় বড় সব নির্মাণ। হিন্দুদের মধ্যে একতা বৃদ্ধির ফলে ফের আবার সেই পরিস্থিতি ফিরে আসতে চলেছে গোটা দেশ তথা বিশ্ব জুড়ে । এখন আপনাদের সামনে যে তথ্য তুলে ধরবো সেটা শুনলে আপনার ও ঠিক এমনটাই মনে হবে ।

Advertisement

মুসলিমবহুল দেশ UAE তে একটা বড় সংখক সম্প্রদায় কট্টর ইসলামিক থাকার সত্ত্বেও সেখানে মন্দির নির্মাণ হয়েছে । যদিও ধর্মের জাঁতাকলে দেখেন না অনেকে এটাকে । তবু সেখানে তৈরি হয়েছে । এবার সুদূর লন্ডন এর প্রসার ফেলতে চলেছে সনাতনী হিন্দু ধর্ম । এবার UAE এর পর লন্ডনের হিন্দুদের জন্য এলো সুখবর । সেখানে তৈরি হতে চলেছ জগন্নাথ এর মন্দির । সেখানকার সরকার অনুমতি প্রদান ও করেছে । ইতিমধ্যে জমি খোঁজ শুরু হয়েছে ।

Advertisement

লন্ডনে যে মন্দির হবে তা উড়িষ্যার জগন্নাথ মন্দিরের হুবুহু দেখতে হবে। পুরি সনাতন সংস্কৃতির চার ধামের মধ্যে একটা। শঙ্করাচার্য দ্বারা নির্মিত চার পীঠের মধ্যে একটি গোবর্ধন মঠ এখানে রয়েছে। মন্দির বানিয়ে বিশ্বজুড়ে জগন্নাথ ভক্তদের আরো একত্রিত করা হচ্ছে। চার মিলয়ন পাউন্ড অর্থাৎ ৪০ কোটি টাকা এই মন্দির নির্মানের জন্য ব্যাবহার করা হবে। UK এর উড়িয়া সোসাইটি ইতিমধ্যে কাজ শুরু করেছে এবং সমগ্র বিশ্বের হিন্দুদের যোগ দেবার জন্য আওহান জানিয়েছে ।

Advertisement

বলে রাখি ব্রিটেনে ২০১ টি হিন্দু মন্দির হয়েছে , তবে সেগুলি খুব ছোট । এবার যেটা হতে চলেছে সেটার আকার অনেকটাই বড় । এর পাশাপাশি জানিয়ে রাখি ভারত ছাড়া গোটা বিশ্বে এই হিন্দু ধর্মের মন্দির রয়েছে । এমনকি পাকিস্তান এও রয়েছে । রয়েছে ইউরোপ , আমেরিকা তেও । বাংলাদেশের কুমিল্লায় ১৬ শতাব্দীর প্রাচীন জগন্নাথ মন্দির রয়েছে।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button