নিউজ

সাধারণ মানুষের মুখে হাসি ফুটিয়ে শুরু হচ্ছে লোকাল ট্রেন? ভারতীয় রেল নিলো বড় সিদ্ধান্ত!

নিজস্ব প্রতিবেদন:-এই মুহূর্তে সব থেকে বড় প্রশ্ন হল কবে থেকে চলবে চলবে লোকাল ট্রেন ?কারণ রাজ্যের বিভিন্ন স্তরের মানুষেরা এবং মানুষের জীবিকা নির্বাহ করে এই লোকাল ট্রেনের সাথে। কাজেই লোকাল ট্রেন বন্ধ থাকার ফলে সেইসব মানুষগুলো চরম ভোগান্তির শি-কা-র হচ্ছে দিনের পর দিন। অন্যান্য সমস্ত রাজ্যগুলির ধীরে ধীরে লোকাল ট্রেন চালু হলেও বাংলায় কবে চালু হবে লোকাল ট্রেন তা নিয়ে এখনও কাটেনি ধোঁয়াশা।

তবে ইতিমধ্যে পূর্ব রেল একটি বিশেষ চিঠি দিয়েছে ভারতীয় রেল কে ।এবং ভারতীয় রেলে তরফ থেকে জানানো হয়েছে যে রাজ্য যদি প্রস্তুত থাকে লোকাল ট্রেন চালানোর ক্ষেত্রে তবে তারা দেবে অনুমতি । কিন্তু সে ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ।

একটি সমীক্ষা থেকে উঠে এসেছে যে লকডাউন এর পূর্বে লোকাল ট্রেনের মাধ্যমে প্রতিদিন গড়ে ৩৫ লাখ যাত্রী যাতায়াত করতো এবং সেই যাত্রী সংখ্যা কমিয়ে এনে ৯.৬ লাখ করা সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল । অর্থাৎ দিনে যে জায়গায় ৩৫ লাখ যাত্রী যাতায়াত করতো সেই জায়গার উপর দেওয়া হয়েছে বিধি-নিষেধ মেনে সেখানে ৯.৬ লাখ মানুষ যাতায়াত করতে পারবে।

রেল জানিয়েছে, ‘ বর্তমান ট্রেন সংখ্যা ৭০৪ থেকে সর্বোচ্চ সম্ভাব্য ১৩৬৭ করার ক্ষেত্রে আমাদের কোনও সমস্যা নেই, তবে সামাজিক দূরত্ব ও প্রযুক্তিগত সমাধান রাজ্য সরকারকে নিশ্চিত করতে হবে । জনতা নিয়ন্ত্রণে আরপিএফ, জিআরপি-র বিদ্যমান শক্তি সমর্থন করার জন্য রাজ্য সরকার পুলিশের সহায়তাও প্রয়োজন। ‘

ইতিমধ্যে মহারাষ্ট্র সরকার ভারতীয় রেলের কাছে একটি আবেদন করেছেন । যে আবেদন তারা জানিয়েছেন যে যত তাড়াতাড়ি সম্ভব মহারাষ্ট্রের মধ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু করা যায় ।মহারাষ্ট্র সরকার পুরোপুরি ভাবে প্রস্তুত সমস্ত বিধিনিষেধ মেনে লোকাল ট্রেন চালাতে। তাই খুব শিগগিরই চালু হচ্ছে সেখানে লোকাল ট্রেন ।মনে করা হচ্ছে পুজোর পরেই শুরু হবে মহারাষ্ট্রে লোকাল ট্রেন পরিষেবা। দুশ্চিন্তার ভাঁজ ধীরে ধীরে কমতে চলেছে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button