নিউজ

মার্কিন নির্বাচনের প্রভাব, বাংলায় বিরাট পতন সোনার দামে, রুপোর দামও কমলো বেশ অনেকটাই!

নিজস্ব প্রতিবেদন :-কোন অনুষ্ঠান বাড়ি হোক বা উৎসব নিজেকে সুন্দরভাবে সাজিয়ে তুলতে যে উপাদান অত্যাবশ্যকীয় সেটি হল সোনা। এর পাশাপাশি প্রবাদ বাক্য সোনার ব্যবহার দেখা যায়। আমরা অনেকে বলে থাকে যে সোনার চামচ নিয়ে জন্মেছে অর্থাৎ দামি কিছুর মূল্য বোঝাতে আমরা সেটাকে সোনার সাথে তুলনা করে থাকি । কারণ সোনা বর্তমান প্রজন্মের অতি মূল্যবান একটি উপাদান । কিন্তু এখন বোধহয় আর হবেনা। কারণ বেশ কয়েকদিন ধরে পতন ঘটেছে সোনার বাজারে । ফের আরো একবার ঘটল পতন।

গত সেপ্টেম্বর মাসে ব্যাপকহারে পতন ঘটেছিল সোনার বাজারে। মার্কিন ডলারের দাম কমে যাওয়া এবং আন্তর্জাতিক বাজারে অনিশ্চয়তার কারণে এমনটা হয়েছিল । এর পাশাপাশি বেশ কিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রী করোনাতে আক্রান্ত জন্য বাড়তে পারে সোনার দাম । এমনটা জানিয়েছিলেন বাজার বিশেষজ্ঞরা। বিনিয়োগকারীরা নিরাপত্তা বিনিয়োগ হিসেবে সোনার উপর বিনিয়োগ করতে পারেন। তাই বাড়বে আন্তর্জাতিক বাজারে সোনার দাম । সে ক্ষেত্রে। দাম এক শতাংশ বৃদ্ধি পেলেও আরো একবার বাজারে।

মূলত আন্তর্জাতিক বাজারে সাথে সামঞ্জস্য রেখেই ওঠানামা করে এই সোনার দাম। তবে সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা না হওয়ার আগে অব্দি কমতে পারে সোনার দাম। এমনটা মনে করছেন বাজার বিশেষজ্ঞরা আর ঠিক সেরকমই হলো ব্যাপকহারে কোমল সোনার দাম

১০ গ্রাম সোনার দাম হয়েছে ৫১ হাজার ১৬০ টাকা ও রুপোর দাম ৬১,৩৮০ টাকা। এদিকে আন্তর্জাতিক বাজারেও দাম কমেছে অনেকটাই যার ফলেই এই দেশের বাজারেও দামের হেরফের। সোনার এক আউন্সের দাম মোট ১৮৯৪.৩৩ ডলার, যা ০.৮% কমে গিয়ে দাড়িয়েছে। এদিকে রুপা হয়েছে ২৪.১১ ডলার।কলকাতার বাজারে ১০ গ্রাম ২২ ক্যারেটের সোনার দাম ৪৯ হাজার ৩৬০ টাকা।

এদিকে রুপার ক্ষেত্রে দাম ৬২ হাজার ৫০ টাকা, কিন্তু খুচরো রুপার ক্ষেত্রে ১০ টাকা বেশী কেজি প্রতি। তবে এই সোনার এবং রুপোর দাম ওঠানামা করবে যতক্ষণ না পর্যন্ত আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশ না হয় এবং এই ফল প্রকাশ যে খুব দেরি নেই তা আমরা ইতিমধ্যেই জানি। তবে এই ধরনের তথ্য সামনে আশাতে রীতিমতো আনন্দের বাঁধ ভেঙ্গেছে সোনা প্রেমীদের ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button