নিউজ

Lic এর 25 শতাংশ বিক্রি করে দেওয়ার চিন্তা কেন্দ্রের, অপেক্ষা শুধু কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমতি!

নিজস্ব প্রতিবেদন:-দেশের মানুষের সারা জীবনের বা সারা বছরের পরিশ্রম করা উপার্জন নিরাপদে সাধারণত ব্যাংকের রেখে থাকে । কিন্তু ব্যাংকের পাশাপাশি দেশের বিশ্বস্ত একটি সংস্থা হল LIC । এলআইসি বহু বছর ধরে মানুষের মনে বিশ্বাস এবং ভরসা জাগিয়ে তুলেছে। এবং সেই ভরসা ও বিস্বাস থেকেই আজ এলআইসি ভারতের সবথেকে বৃহত্তম সরকারি সংস্থা। যা এতদিন সরকারি সংস্থা নামে পরিচিত ছিল। কিন্তু আগামী দিনে সেটা সরকারি থাকবে না। এমনটাই জানিয়েছে কেন্দ্র ।

এলআইসির ২৫% বিক্রি করে দেওয়ার কথা এর আগে জানিয়েছে সরকার । কিন্তু শুধুমাত্র কেন্দ্রীয় মন্ত্রকের অনুমতি জন্য অপেক্ষা করা হচ্ছে। অনুমতি পেলেই বিক্রির কাজ শুরু করবে সরকার। যদি সরকারের এই সিদ্ধান্তের বিরোধীতা করেছে অনেকে। এমনটাও শোনা যাচ্ছে যে কেন্দ্রীয় সরকার একে একে সরকারি সংস্থা গুলিকে বেসরকারিকরণের পথে হেটে চরম ভুল করছেন।

ব্লুমবার্গের একটি রিপোর্ট অনুসারে, সরকার একটি সংশোধনী আনার কথা ভাবছে । সেই সংশোধনীতে সরকার LIC–এর ২৫ শতাংশ বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেবে। এতদিন ধরে LIC সরকার পরিচালিত একটি সংস্থা হিসাবেই কাজ করত। এই সিদ্ধান্তের ফলে সরকারি সংস্থার একটা অংশ বিক্রি হয়ে যাবে।

এই বেসরকারিকরণ কি ভাবে করবে সেই পদ্ধতি এখনো পর্যন্ত জানানো হয়নি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। তবে প্রাথমিক পর্যায়ে আলোচনার পর প্রাথমিক শেয়ার বিক্রি করার জন্য Deloitte Touche Tohmatsu India Ltd ও SBI Capital Markets Ltd সংস্থাদুটিকে নির্বাচিত করেছে কেন্দ্র।  পরবর্তী সিদ্ধান্ত আলোচনার পর জানাবে। এমনটাই জানিয়েছে কেন্দ্র ।তবে কেন্দ্রে সিদ্ধান্তে মোটেও খুশি নেই এলআইসি গ্রাহকরা ।এমনটাই জানা যাচ্ছে সূত্রানুসারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button