নিউজ

হঠাৎ উঠে দাঁড়ালে ঘুরে উঠে আপনার মাথা? জেনে নিন আসল কারণ

নিজস্ব প্রতিবেদন:-আপনি কোনো জায়গায় বসে আছেন বা শুয়ে আছেন তার পরেই হঠাৎ উঠতে গেলে কি আপনার মাথা ঘুরে যায়? চোখের সামনে নিমিষের মধ্যে অন্ধকার হয়ে যায় পৃথিবীটা ? তাহলে এই বি-প-দ সংকেত শুধুমাত্র আপনার জন্য। আমাদের মধ্যে অনেকেরই এরকম হয়ে থাকে ।

কিন্তু যেহেতু এটা খুব কম সময়ের জন্য স্থায়ী তার জন্য বেশি মাথা ঘামায় না এই ব্যাপারটা নিয়ে আমরা। কিন্তু বিশেষজ্ঞরা বা ডাক্তাররা বলছেন এরকম কোন লক্ষ্মন লক্ষ্মন থাকলে তা পরবর্তীকালে বা ভবিষ্যৎকালে ডেকে আনতে পারে বড় অঘটন। হতে পারে জীবন সংসয় । কি বলছে ডাক্তারবাবুরা? কি কারনে হতে পারে এরকম ? আসুন দেখে নেওয়া যাক ।

মূলত এই হঠাৎ করে অন্ধকার হয়ে যাওয়া বা মাথা ঘুরে যাবে লক্ষণটি বিভিন্ন কারণে হয়ে থাকে যেমন
১) বিশেষজ্ঞরা জানিয়েছেন এটার সাথে সরাসরি যুক্ত আছে স্নায়ু রোগ অর্থাৎ স্নায়ু গত কোন রোগ থাকলে এরকম হয়ে থাকে। এ রোগটির কখনো অবহেলা করা উচিত নয়।

২)মাথা ঘোরা টাকে বি-পদের সংকেত হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা। এর ফলে শরীরে নানা অংশে বিভিন্ন লক্ষণ দেখা যায় যেমন – হার্টবিট বেড়ে যাওয়া, রক্তচাপ বেড়ে যাওয়া, আবার অনেকেরই চোখের সমস্যা হতে পারে। এছাড়াও মাথা ব্যাথা ও বমি বমি ভাবও হয়ে থাকে।

৩) অনেক ক্ষেত্রে আবার ব্লাড প্রেসারের কারণ জনিত এটি হয়ে থাকতে পারে অর্থাৎ রক্তচাপ কম থাকার কারণে আপনি যখন হঠাৎ করে উঠে দাঁড়ান তখন আপনার মস্তিষ্কে ঠিকমতো রক্ত পৌঁছায় না ।

এর পাশাপাশি বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই ধরনের লক্ষণ বেশি দিন দিন দিন লক্ষণ বেশি দিন দিন দিন স্থায়ী হলে হতে পারে স্মৃতিভ্রম । বা বিকল হয়ে যেতে পারে হৃদযন্ত্র । যা ডেকে আনতে পারে আপনার জীবন সংসয় । কাজেই এই ধরনের লক্ষণ যদি আপনার জীবনে থেকে থাকে তাহলে অবশ্যই তার চিকিৎসা করা প্রয়োজন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button