নিউজবাঙ্কিং খুঁটিনাটি

RBI এর বড় সিদ্ধান্ত, গ্রাহকদের মুখে চওড়া হাসি ফুটিয়ে এবার থেকে 24 ঘন্টা মিলবে এই পরিষেবা, জানালো RBI

Advertisement

নিজস্ব প্রতিবেদন :-আপনি আপনার ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অন্য কোন একাউন্টে একটা মোটা অংকের টাকা যদি ট্রানস্ফার করতে চান তাহলে এর আগে আপনাকে অ’পেক্ষা করতে হতো ব্যাংক খোলা বা ব’ন্ধের উপর । অর্থাৎ যদি ব্যাংক খোলা থাকতো তবে আপনি এই টাকা ট্রান্সফারের সুবিধা পেতেন ।

Advertisement

কিন্তু সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের সুবিধার্থে এমন এক নতুন সিদ্ধান্ত নিয়েছে যা থেকে মিলবে আপনাদের ২৪ ঘন্টা ।বড় অঙ্কের টাকা লেনদেনের একটু মাধ্যম হলো RTGS । RTGS এর মাধ্যমে সবচেয়ে দ্রুত টাকা লেনদেন করা সম্ভব ৷ শুধু RTGS নয় একাধিক উপায়ে টাকা লেনদেন করা যায়, যেমন NEFT, IMPS ৷ তবে এর জন্য বেশি চার্জ দিতে হয় ৷ NEFT-তে আপনার টাকা রিয়েল টাইমে ট্রান্সফার হয় না ৷

Advertisement

এর জন্য বেশ কিছুটা সময় লাগে ৷ RTGS-এ অবশ্য টাকা রিয়েল টাইমে ট্রান্সফার হয়ে যায় ৷এই RTGS এর টাকা লেনদেনের সময় কাল আরো বাড়িয়ে দেওয়া হলো । প্রতি লেনদেন পিছু দের ঘন্টা বাড়িয়ে দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ।RTGS এর মাধ্যমে এখন থেকে ২ লক্ষ টাকা অবধি লেনদেন করা যাবে । এবং এটি করা যাবে যেকোনো সময় । অর্থাৎ ২৪ ঘন্টাই মিলবে এর পরিষেবা । একনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ।

Advertisement

আগের বছর এই RTGS এর সময় বিকেল ৪:৩০ টে থেকে ৬:৩০ টা অবধি করা হয়েছিল । তবে সময় এর সাথে সাথে এর একটা নূন্যতম চার্জ লাগে । সকাল ৮টা থেকে ১১ পর্যন্ত কোনও চার্জ লাগে না ৷ ১১টা থেকে ১টা পর্যন্ত ২ টাকা চার্জ৷ ১টা থেকে ৬টা পর্যন্ত ৫টাকা ৷ ৬টা পর থেকে ১০ টাকা চার্জ লাগবে ৷

Advertisement

শুধুমাত্র গ্রাহকদের সুবিধার কথা ভেবে এরকম বড় একটি সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । ব্যাংক বন্ধ থাকার কারণে যাতে কোনো গ্রাহক কে কোন সমস্যার সম্মুখীন না হতে হয় তাই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button