নিউজরেল

যাত্রীবাহী ট্রেন বেসরকারিকরণের পথে ফের আরও একধাপ এগোলো রেল, 30 হাজার কোটি টাকার বিনিয়োগ!-জানালো রেল

নিজস্ব প্রতিবেদন:-দেশে এই মুহূর্তে চলছে আর্থিক সংকট। তার সাথে সাথে বেড়ে চলেছে বেকারত্ব । এসবের ঘটনার পিছনে অনেকে ভারত সরকারকে দায়ী করে থাকেন । ভারত সরকারের নেওয়া বেসরকারিকরণ প্রক্রিয়ার বিরুদ্ধে এর আগেও সরব হয়েছিলেন সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনৈতিক দলের একাংশ ।

এলআইসি জীবন বীমা সংস্থার ২৫% ইতিমধ্যে বেসরকারি করেছে কেন্দ্রীয় সরকার । এর পাশাপাশি ভারতীয় রেলের কিছুটা অংশ বিদেশী সংস্থার হাতে তুলে দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্রীয় সরকার । কিন্তু এবার সেই সিদ্ধান্তে আরো একধাপ এগিয়ে গেল ভারতীয় রেল ।

ইতিমধ্যে ভারতীয় রেলের তিনটি রুটের ট্রেন চালানোর দায়িত্ব দেয়া হয়েছিল আইসিআরটিসির কে । তবে এই সিদ্ধান্ত ঘটল আরো বড় পরিবর্তন। এবার আর তিনটি নয় আরও বেশকিছু রুটের ট্রেন চালানোর দায়িত্ব তুলে দিতে চলেছে বিদেশী সংস্থার উপর । এমনটাই জানানো হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে।

ভারতীয় রেল সূত্রে খবর, ১২০টি রুটে ১৫১টি ট্রেন চালানোর অনুমতি পাবে বেসরকারি সংস্থা। তার মধ্যে রয়েছে দিল্লি-হাওড়া, হাওড়া-মুম্বই, মুম্বই-দিল্লি, দিল্লি-গুয়াহাটি, দিল্লি-চেন্নাই, চেন্নাই-হাওড়া এবং চেন্নাই-মুম্বই রুট। রুটগুলোকে ভাগ করা হয়েছে ১২ টি ক্লাস্টারে হাওড়া ক্লাস্টারে থাকছে ৯ টি রুট।ওই সব রুটে ট্রেন চালাতে অনলাইনে আগ্রহপত্র আহ্বান করা হয়েছিল।  শুক্রবার দেশ-বিদেশ মিলিয়ে আইআরসিটিসি, ভেল, এলএনটি সহ মোট ১৫ টি সংস্থার আগ্রহপত্র খোলা হয়। নভেম্বরে ডাকা হবে দরপত্র।

ভারতীয় রেলের এই ধরনের সিদ্ধান্তকে মোটেও ভাল চোখে দেখেনি সাধারন মানুষ। কারণ এর আগে বেসরকারীকরণ এর জন্য একটি প্ল্যাটফর্মের টিকিট ১০ টাকা থেকে বেড়ে ৫০ টাকা হয়েছিল । কাজে অনেকেই মনে করছে রেল ব্যবস্থা পুরোপুরি বেসরকারিকরণ হয়ে গেলে ট্রেনের ভাড়া বাড়বে। সাথে বেড়ে যাবে যাত্রী ভোগান্তি ।

কিন্তু উল্টো জানানো হচ্ছে ভারতীয় রেলের পক্ষ থেকে। তারা জানাচ্ছেন বেসরকারিকরণ হলে বাড়বে আয় ভারতীয় রেলের । ৩০ হাজার কোটি টাকার বিনিয়োগ আসবে । এখন শুধু সময়ের অপেক্ষা যে আদৌ বেসরকারীকরণ এর ফলে আর্থিক ব্যবস্থার উন্নতির হয় নাকি অবনতি ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button