নিউজ

রেল- রান্নার গ্যাস থেকে ব্যাঙ্ক, পয়লা নভেম্বর থেকে বদলে যাচ্ছে বেশ কিছু গুরুত্বপূর্ণ নিয়ম, দেখে নিন একনজরে!

নিজস্ব প্রতিবেদন:-সময়ের সাথে সাথে সভ্যতা কে এবং পুরো এই সমাজ ব্যবস্থাকে আরও উন্নত করতে বিভিন্ন সময় বিভিন্ন রকম ভাবে চেষ্টা করেছে সরকার। সেই মতো লাগুক হয়েছে নতুন নতুন নিয়ম। কোথাও কোথাও আবার দেখা গেছে সংশোধন হয়েছে পুরনো নিয়মের।

ঠিক সেরকমই আরো একবার গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি নিয়ম বদলাতে চলেছে আগামী দিনে। মূলত এগুলি লাগু হবে ১ লা নভেম্বর থেকে। কি কি নিয়ম বদলাতে চলেছে তা জানাবো আপনাদের বিস্তারিত। এবং এর পাশাপাশি এটাও জানিয়ে রাখি সেই সমস্ত নিয়ম গুলি যদি আপনি না জানেন তাহলে পড়তে পারেন ব্যাপক সমস্যায় ।

কেন্দ্রীয় সরকার কর্তৃক একগুচ্ছ নিয়মের পরিবর্তন করেছে সম্প্রতি । যা কার্যকর হবে সামনের নভেম্বর মাস থেকে। এর ফলে মনে করা হচ্ছে জনজীবনে যে সমস্ত অসুবিধাগুলি সাধারণ মানুষ সম্মুখীন হতে হতো সেই সমস্ত সমস্যা থেকে মিলবে মুক্তি। তবে শুধুমাত্র সময় বলতে পারবে যে সেই সমস্ত সিদ্ধান্তগুলি কতটা কার্যকরী হয়ে ওঠে।

১)রান্নার গ্যাসের দাম :- এবার থেকে জানানো হয়েছে রান্নার গ্যাস সিলিন্ডার দাম প্রতি মাসে পরিবর্তন হবে । প্রতি মাসের ১ তারিখে রান্না গ্যাসের দাম বাড়তে পারে আবার কমতে পারে।

২)রান্না গ্যাসের ওটিপি :- গ্রাহকের বুকিং করা গ্যাস সিলিন্ডার পৌঁছে যাচ্ছে অন্য এক গ্রাহকের বাড়িতে । তাছাড়া গ্যাস সিলিন্ডার সংক্রান্ত বিভিন্ন জালিয়াতি রুখতে এবার থেকে ওটিপি এর ব্যবস্থা করেছে গ্যাস প্রস্তুতকারক সংস্থাগুলি। মোবাইলে একটি ওটিপি আসবে গ্যাস ডেলিভারি হওয়ার আগে । সেই ওটিপি দিলে তবেই পাওয়া যাবে গ্যাস সিলিন্ডার নচেৎ নয়।

৩)ইন্ডিয়ান গ্যাসের বুকিং নাম্বার পরিবর্তন:- ইন্ডিয়ান গ্যাস সম্প্রতি জানিয়েছে যে আগের বুকিং নাম্বারে আর করা যাবে না বুকিং। তার জন্য একটি নতুন নাম্বার ধার্য করেছে । ইতিমধ্যে সমস্ত গ্রাহকদের মোবাইলে তার এসএমএসের মাধ্যমে পাঠিয়ে দিয়েছে সেই নাম্বারটি হল 7718955555 ।

৪)চন্ডীগড় থেকে নয়াদিল্লি পর্যন্ত চলবে তেজস এক্সপ্রেস- ১ নভেম্বর থেকে প্রত্যেক বুধবার ছাড়া চন্ডীগড় থেকে নয়াদিল্লির মধ্যে চলবে তেজস এক্সপ্রেস ৷

৫)বদলাচ্ছে ট্রেনের টাইম টেবল- ভারতীয় রেল গোটা দেশে ট্রেনের টাইম বদলাতে চলেছে ৷ এর জেরে ১৩,০০০ প্যাসেঞ্জার ট্রেন ও ৭ হাজার মালগাড়ির সময় বদলানো হবে ৷ ৩০টি রাজধানী ট্রেনেরও সময় বদল করা হবে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button