নিউজ

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে আমন্ত্রিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সাথে রয়েছেন শেখ হাসিনা!

নিজস্ব সংবাদদাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২১ সালের মার্চ মাসে বাংলাদেশের পঞ্চাশতম স্বাধীনতা দিবস উদযাপনে অংশ নিতে ঢাকা সফর করবেন। এই খবর দিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী আবদুল মোমেন। ডাঃ মোমেন বলেন, “উভয় পক্ষ থেকেই স্বতস্ফূর্ত উদযাপন করা হবে।”

“আমরা ভারতীয় প্রধানমন্ত্রীকে আগামী বছরের ২৬ শে মার্চ বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলাম। এটা গ্রহণ করা হয়েছিল। আমরা ভারতের প্রধানমন্ত্রী মোদীকে আমাদের 50 তম বার্ষিকী স্বাধীনতা উদযাপনে যোগ দিতে দেখতে চাই। আমাদের বিজয়ের অর্থ ভারতের জয়। ভারত আমাদের সাথে স্বাধীনতার বার্ষিকীও উদযাপন করবে, ” ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর সাথে সাক্ষাতের পরে সাংবাদিকদের সাথে আলাপকালে ডা. মোমেন এই কথা বলেছিলেন।

প্রধানমন্ত্রী মোদীর 2020 মার্চে মুজিব শতবর্ষ উদযাপনে অংশ নিতে ঢাকা সফরে যাওয়ার কথা থাকলেও, কোভিড-১৯ ম-হামা-রী-র প্রেক্ষিতে বাংলাদেশ সরকার এই কর্মসূচি বাতিল করে দেয়। তবে, পঞ্চাশতম বার্ষিকী উদযাপনের পরিকল্পনা এখন পর্যন্ত পরিকল্পনার মধ্যে রয়েছে।

ভারত ও বাংলাদেশের উভয় প্রধানমন্ত্রী উভয়ই ডিসেম্বরে একাত্তরের বিজয়ের উদযাপন করবেন। এরই সাথে মিলিতভাবে একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে বৈঠক করবেন। শীর্ষ সম্মেলনের সময় উভয় পক্ষই জল ভাগাভাগি, একাধিক প্রকল্প এবং মহা-মা-রী-কে পরাস্ত করতে সহযোগিতার মতো কয়েকটি বিষয়ে আলোচনা করবে বলে আশা করা হচ্ছে।স্বাধীনতার 50 তম বার্ষিকী ভারত এবং বাংলাদেশের মধ্যে বিপুল সংখ্যক দ্বিপক্ষীয় কার্যক্রমের সাক্ষী হবে বলে ওয়াকীবহাল মহলের ধারণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button