নিউজ

এই অক্টোবর মাসে বদলে যাচ্ছে মানুষের জনজীবন, বদলাতে চলেছে একাধিক নিয়ম!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :-একেতো দেশে এই আর্থিক ভ-য়াব-হতা ,তারপরে মা-রণব্যাধি কোরোনা। তারপরে বিভিন্ন রকম সমস্যা জনিত ভুগতে থাকা সাধারণ মানুষেরা রীতিমতো নাজেহাল । ব্যাংক থেকে শুরু করে রান্নার গ্যাস পেট্রোল পাম্প ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে রীতিমতো বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে সাধারণ মানুষ ।

Advertisement

এর জন্য অবশ্য নানা পদ্ধতি অবলম্বন করা হলেও কমে নি তার রেশ। তবে কমতে পারে অক্টোবর মাস থেকে। বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে এবং বদল করা হয়েছে। যার ফলে আপনি পড়তে পারেন অসুবিধায় যদি না আপনার এই নিয়ম গুলি বা বদল গুলি জানা না থাকে। আপনাকে জানানোর দায়িত্ব আমাদের । তো চলুন দেখে নেওয়া যাক সেই বদল গুলি।

Advertisement

পয়লা অক্টোবর থেকে দেশ জুড়ে বদলে যাচ্ছে বেশ কয়েকটি নিয়ম। যার প্রত্যক্ষ প্রভাব পড়বে সাধারণ মানুষের জীবনে।

Advertisement

১) ব্যাংকের নিয়ম বদল :- বিভিন্ন কারণে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হয়ে থাকেন ব্যাংকের গ্রাহকরা । কাজে সেই সমস্ত গ্রাহকদের সুবিধার্থে বেশ কিছু নিয়মের বদল করা হতে চলেছে অক্টোবর মাস থেকে । পয়লা অক্টোবর থেকে কমতে চলেছে সুদের হার। গৃহ ঋণ, গাড়ি ঋণ বা ব্যক্তিগত ঋণে সুদের হার কমবে। এতে উপকৃত হবেন দেশের লক্ষ লক্ষ ঋণ গ্রাহক। এছাড়াও যে কর্পোরেট কর ছাড়ের কথা জানানো হয়েছিল, তাও জারি করা হচ্ছে ১লা অক্টোবর থেকেই।

Advertisement

২) ড্রাইভিং লাইসেন্সে বদল:- কেন্দ্রীয় সরকার কর্তৃক একটি নির্দেশিকা জারি করা হয়েছে যা ইঙ্গিত দেয় যে অক্টোবর মাস থেকে আপনাকে আপনার সাথে গাড়ির কাগজপত্র রাখতে হবে না। তার বদলে পুলিশকর্মী কাছে একটি সফটওয়্যার থাকবে যেখানে আপনার গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার ইনপুট করলেই আপনার গাড়ি সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে । এতে সাধারণ মানুষের সাথে পুলিশ অযথা ঝামেলা থেকে রেহাই পাবে সাধারন মানুষ । আগামী মাস থেকে শুরু হতে চলেছে এটি ।

Advertisement

৩) পেট্রলপাম সংক্রান্ত নিয়ম:- ক্রেডিট কার্ড দিয়ে পেট্রোল কিনলে বিশেষ ছাড় মেলে। তেমনই ছাড় পাওয়ার জন্য ডেবিট কার্ড বা ই ওয়ালেট দিয়েও পেট্রল কেনেন অনেকে। তবে পয়লা অক্টোবর থেকে সেই সুবিধা বন্ধ করে দেওয়া হচ্ছে। জানানো হয়েছে ক্রেডিট কার্ড দিয়ে পেট্রল কিনলে পয়লা অক্টোবর থেকে আর কোনও ছাড় পাওয়া যাবে না। তবে ডেবিট কার্ড ও ই ওয়ালেটে একই সুবিধা মিলবে।

Advertisement

৪) ফেসবুকের নিয়ম বদল :- ভুয়ো খবরে রাশ টানতে ফেসবুক নিলো কড়া পদক্ষেপ । একসাথে মেসেঞ্জারে পাঠানো যাবে না পাঁচজনকে একই মেসেজ। এ ছাড়া কোন ফেসবুক পেজ থেকে কোন সংস্থার প্রতি হানিকারক মন্তব্য করা যাবে না। করা হলে তা ফেসবুক ব্যবহারকারীকে না জানিয়ে মুছে ফেলা হবে । এমনকি বন্ধ হয়ে যেতে পারে একাউন্ট।

Advertisement

উপরের তথ্যগুলো শুধুমাত্র আপনার জন্য যাতে আপনি আপনার নিত্যদিনের জীবনে কোন সমস্যার সম্মুখীন না হন ।

Advertisement
Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button