নিউজ

‘পাকিস্তানও দুর্দান্তভাবে করোনা মোকাবিলা করেছে, আর এই মোদি সরকার তাও পারেনি’- মোদীকে তীব্র কটাক্ষ রাহুলের!

Advertisement

নিজস্ব প্রতিবেদন:-করোনা পরিস্থিতির জন্য রীতিমতো আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে দেশ । তার সাথে সাথে সংকুচিত হয়েছে দেশের জিডিপির হার আর্থিক বৃদ্ধির হার হয়েছে সংকোচন । দিকে দিকে বেড়ে চলেছে বেকারত্বের সংখ্যা ।এরই মাঝে সেই সমস্ত ঘটনাগুলিকে মাথায় রেখে ফের আরও একবার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়ালেন রাহুল গান্ধী ।

Advertisement

বেশ কিছুদিন আগে আইএমএফ বা আন্তর্জাতিক অর্থ ভান্ডার বর্তমান আর্থিক ব্যবস্থা সম্পর্কে একটি নির্দেশিকা জারি করেছিল । যেখানে বলা হয়েছিল যে চলতি বছরে ভারতের বার্ষিক আয় সংকুচিত হয়ে ১০ শতাংশের নিচে নেমে যাবে। সেই তথ্য কে সামনে রেখে সরব হয়েছেন রাহুল গান্ধী প্রধানমন্ত্রীর বি-রু-দ্ধে । শুধুমাত্র তা নয় তার পাশাপাশি তিনি দেশে বেহাল করোনার অবস্থা তুলে ধরেছেন । পাকিস্তান-আফগানিস্তান মতন দেশে থেকেও পিছিয়ে রয়েছে ভারত বর্ষ কোন দমনে এমনটাই দাবি করেছে রাহুল গান্ধী তবে একথা সত্য ।

Advertisement

নিজের ট্যুইটে একটি চার্টও প্রকাশ করেছেন রাহুল গান্ধি৷ যেখানে ২০২০-২১ অর্থবর্ষে মায়ানমার, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, চিন, আফগানিস্তান, পাকিস্তানের পাশাপাশি ভারতের অর্থনৈতিক অবস্থা নিয়ে পূর্বাভাস দেওয়া হয়েছে৷ ওই পূর্বাভাস অনুযায়ী, ভারতের অর্থনীতির ১০.৩ শতাংশ সঙ্কোচন হতে চলেছে, যা এই দেশগুলির মধ্যে সবথেকে বেশি৷

Advertisement

মঙ্গলবার আইএমএফ-এর প্রকাশিত ওয়ার্ল্ড আউলুক রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে ভারতে মাথাপিছু জিডিপি ১০.৩ শতাংশ সঙ্কুচিত হয়ে ১,৮৭৭ ডলারে দাঁড়াতে পারে৷ ৷ আইএমএফ-এর পূর্বাভাস অনুযায়ী, এই অর্থবর্ষেই মাথাপিছু জিডিপি-র নিরিখে ভারতকে টপকে যাবে বাংলাদেশ৷ রাহুল কটাক্ষ করে লেখেন, ‘এই দুর্দান্ত সাফল্য বিজেপি-র ঘৃণায় ভরা উগ্র জাতীয়তাবাদী সংস্কৃতির ফল৷’

Advertisement

যদিও আইএমএফ জানিয়েছে এর পরবর্তী বছর অর্থাৎ ২০২১ সালের বার্ষিক আয় বৃদ্ধিতে ৮.৮ শতাংশ হবে । তবুও এবছরের আর্থিক ব্যবস্থা কে এবং করোনা পরিস্থিতি কে মাথায় রেখে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করলেন রাহুল গান্ধী ।

Advertisement

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button