নিউজ

একবার চার্জ দিলে চলবে টানা দুদিন, দারুন বিশেষ পদ্ধতিতে স্মার্টফোনের ব্যাটারির চার্জ ধরে রাখার সহজ পদ্ধতি!

Advertisement

নিজস্ব প্রতিবেদন:-দৈনন্দিন জীবনে আমাদের চলার পথে একটি ধারালো অ-স্ত্র হলো স্মার্টফোন। স্মার্টফোনের মাধ্যমে আমরা পৃথিবীর আনাচে-কানাচে বিভিন্ন মানুষের সঙ্গে যোগাযোগ রাখতে পারি। তার সাথে সাথে বিভিন্ন কাজ হাতের মুঠোতে হয়ে যায় । তাই আজকালকার দিনে স্মার্ট ফোন করতাম দুজনে দুজনে করতাম দুজনে দুজনে করি তাই আজকালকার দিনে স্মার্ট ফোন একটা অ-স্ত্র কিন্তু তার সাথে সাথে আমাদের শরীরের ক্ষতিও হয় অনেক ।

Advertisement

আমরা যখন কোন স্মার্টফোন কিনি তখন প্রথমে জিনিসটা খেয়াল রাখি সেটা হলো তার ব্যাটারি লাইফ । অর্থাৎ একটি ফোনকে পুরো চার্জ দিলে সেই ফোনটি কতক্ষণ ব্যাটারি ধরে রাখতে পারে। এবং যে ফোনের ব্যাটারির ক্ষমতা বেশি সেই ফোন আমরা সাধারণত কিনে থাকি । কারণ ব্যাটারি ছাড়া স্মার্টফোন অচল । আজ আপনাদের সামনে বলতে চলেছি এমন কিছু টিপস যা দিয়ে দীর্ঘস্থায়ী করতে পারবেন আপনার ফোনের ব্যাটারির ক্ষমতা।

Advertisement

১) প্রথমত লোকেশন এবং ব্লুটুথ অফ করে রাখুন । এই দুটি ফিচারস আমাদের খুব কম কাজে লাগে । কিন্তু অধিক পরিমাণে চার্জ খায় । তাই এই দুটি ফিচারস বন্ধ করে রাখুন।

Advertisement

২) মোবাইল ব্রাইটনেস কমিয়ে রাখা । প্রয়োজন ছাড়া মোবাইল ব্রাইটনেস বাড়িয়ে রাখলে তা অতিরিক্ত পরিমাণে চার্জ খায়।

Advertisement

৩) লাইভ ওয়ালপেপার । বেশ কিছু ফোনে লাইভ ওয়ালপেপার এর সুবিধা থাকে । এবং এটি দেখতে খুব ভালো দেখায়। কিন্তু আপনার কি জানা আছে এই লাইভ ওয়ালপেপার এর মাধ্যমে অনেকটা পরিমাণ চার্জ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়। কাজেই লাইভ ওয়ালপেপার বন্ধ করে রাখুন ।

Advertisement

৪) অপ্রোজনীয় ব্যাকগ্রাউন্ড । বিভিন্ন অ্যাপ চলতে থাকে আপনার অজান্তে যা আপনি হয়তো কিছু সময় আগে ব্যবহার করেছিলেন। তাই ঐ সমস্ত ব্যাকগ্রাউন্ডে চলে অ্যাপ গুলি বন্ধ করা হলে মিলবে দীর্ঘক্ষন ব্যাটারি লাইফ।

Advertisement

এর পাশাপাশি আপনার চার্জ দেওয়ার সময় একটা জিনিস মাথায় খেয়াল রাখতে হবে । কখনোই ১০০% চার্জ দেবেন না। ৯৯-৯৫ % হওয়ার পরে চার্জে থেকে সরিয়ে ফেলুন ফোনটিকে । এবং ১০ % পার্সেন্ট হয়ে গেলে আর মোবাইল ঘাটবে না। ১০ % নিচে নেমে গেলে মোবাইলটা চার্জে দিন । উপরিক্ত পরীক্ষায় নিয়মগুলি মেনে চললে আপনার মোবাইলে ব্যাটারি লাইফ হবে দীর্ঘক্ষণ ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button