নিউজভিডিও

দুর্দান্ত কায়দায় বানিয়ে ফেলুন দারুন সুস্বাদু পর্দা বিরিয়ানি, একবার এই বিরিয়ানি খেলে মুখে লেগে থাকবে, যেভাবে বানাবেন!

নিজস্ব প্রতিবেদন :-বাঙালি খাদ্য রসিক একথা অস্বীকার করার কোনো উপায় নেই । নতুন নতুন রেসিপি খাবার শিখতে বাঙালি চিরকাল এই আগ্রহ আছে । এর পাশাপাশি শুধুমাত্র যে বাঙালি খেতে ভালোবাসে এমনটা কিন্তু নয় খাওয়াতে ভালোবাসেন । তাই বাড়িতে চেষ্টা করে বিভিন্ন নতুন নতুন রান্না করার। ঠিক সেরকমই একটি নতুন রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি আমরা। এই রেসিপিটি নাম হল পর্দা বিরিয়ানি।

বিরিয়ানি আমাদের প্রত্যেকের প্রিয়। রাস্তা দিয়ে পেরোলে যদি এটার গন্ধ যদি পাই তাহলে কোথাও যেন একটু থমকে দাঁড়ায়। এবার থমকে দাঁড়ায় দরকার পড়বে না। কারণ আপনি নিজেই বাড়িতে নিতে পারবেন পর্দা বিরিয়ানি কিভাবে আমরা কিভাবে বিরিয়ানি।

উপকরণ হিসেবে লাগবে বাসমতী চাল ৭০০ গ্রাম , মুরগির মাংস দেড় কেজি, পেঁয়াজ কুচি ৪ টি বড় মতো, রসুন 8 কোয়া, কাঁচালঙ্কা, আদাবাটা ২ টেবিল চামচ, টক দই ৪ টেবিল চামচ, টক দই ৪ টেবিল চামচ, গোটা মশলা যেমন- লবঙ্গ, দারচিনি, এলাচ, জায়ফল, জয়িত্রী , ধনে, আন্দাজ মতো, দুধে ভেজানো জাফরান অথবা কামধেনু রঙ অল্প। কেওড়া জল আন্দাজ মতো। দেশি ঘি ২ টেবিল চামচ ৷

,প্রথমে গোটা মশলা গুলো মিক্সিতে পিষে নিন। এবার কাঁচালঙ্কা,পেঁয়াজ , রসুন ও আদা মিক্সিতে পেষ্ট করে রাখুন। টকদই –এ গুড়ো মশলাগুলো দিয়ে ফেটিয়ে রাখুন। এবার মাংসের মধ্যে সব বাটা মশলা এবং -গুঁড়ো মশলা মেশানো টক দই ও নুন-চিনি দিয়ে মেরিনেট করুন। জল দিতে হবেনা।বেশি সময় ধরে মেরিনেট করলে মাংস নরম হয়। ফ্রিজেও রাখতে পারেন বেশ কিছু সময়। এবার মেরিনেট করা মাংস ও গোটা আলু প্রেসার কুকারে দিয়ে ২/ ৩ টি সিটি দিন।খেয়াল রাখবেন রান্নার সময় আঁচ হালকা করে নিতে হবে।

এবার একটিপাত্রে জল দিয়ে ফুটতে দিন। তাতে জল ঝরিয়ে চালগুলো দিয়ে দিন।ঐ সঙ্গে তেজপাতা ও নুন দিন।জলের পরিমাণ চাল অনুযায়ী দিতে হবে । ভাত একটু শক্ত থাকতে নামিয়ে নিন। মশারির নেটে ঢেলে দিয়ে ভাত ঝরঝরে করে নিন।এবার দুধে ভেজানো জাফরান দিয়ে অথবা অতি সামান্য কামধেনু রঙ দিয়ে ভাত সামান্য ঝাঁকিয়ে নিন।একটি পাত্রে প্রথমে আন্দাজ মতো ভাত দিন।

তারপর রান্না করা মুরগির মাংসের কয়েকটি টুকরো, আলু এরপর পেঁয়াজ ভাজা ছড়িয়ে দিন।পুনরায় একইভাবে লেয়ার বানান। সবশেষে কেওড়ার জল ছড়িয়ে দিন। এবার ২ টেবিল চামচ দেশী ঘি ছড়িয়ে ঢাকা দিয়ে রাখুন। এবার একটি ফুটন্ত জলের মধ্যে পাত্র নিয়ে বিরিয়ানীটি ২০ থেকে ২৫ মিনিট রেখে দিন । তাহলে তৈরি হয়ে যাবে বিরিয়ানি । কিন্তু এখানেই শেষ নয়।

ময়দার তৈরি একটা বড় আকৃতির রুটি তৈরি করে নিন এবং এটিকে একটি ননস্টিক ফ্রাইপ্যান এর মধ্যে ছড়িয়ে দিন তারপরে ওই রুটির মধ্যে তৈরি করা বিরিয়ানি ঢেলে ভালো মতন সেঁকে নিন তাহলেই তৈরি হয়ে যাবে পর্দা বিরিয়ানি ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button