নিউজভিডিও

বাড়ির ছাদে দারুন সহজ পদ্ধতিতে টবে কমলা লেবু চাষ করার পদ্ধতি জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :-বাড়িতে বিভিন্ন ফল বা ফুলের চাষ করার শখ অনেকের থেকে থাকে । কিন্তু পর্যাপ্ত পরিমাণে বাগান না থাকার দরুন সখ থাকলেও করা হয়ে ওঠে না । কিন্তু আপনাদের সামনে এই মুহূর্তে আমি বলতে চলেছি যে কিভাবে টবের মধ্যে আপনি উচ্চমানের কমলা লেবু চাষ করতে পারেন । ফলে আপনাকে আর চিন্তিত থাকতে হবে না বাড়ির জায়গা নিয়ে। আটকে থাকতে হবে না চাষ করা থেকে । আপনি চাইলেই ছোট ছোট টবে চাষ করতে পারেন কমলালেবু ।

কমলালেবু চাষ করার জন্য প্রথমে আপনাকে টবে ভালো পরিমাণের মাটির মিশ্রন নিতে হবে । এবং সেটিকে কোন সার ছাড়াই ১০ থেকে ১৫ দিন রেখে দিতে হবে। এরপর আসি গাছের ব্যাপারে । প্রথমে নার্সারি থেকে গাছ আপনাকে কিনে আনতে হবে । এবং সেই গাছটি একটু বড় হলে তার মধ্যে কলম সৃষ্টি করতে হবে। ১০ থেকে ১৫ দিন পর ওই কলম থেকে দেখবেন ছোট ছোট শিকড়ের আকারে বেরিয়ে এসেছে সাদা সাদা অংশ ।

তখন আপনি বুঝবেন কলমটা সম্পূর্ণ হয়েছে । এবার গোড়া থেকে কলম টি কেটে নিন । তারপর ওই যে আপনি ১৫ দিন আগে তৈরি করে রেখেছিলেন সেই টবের মধ্যে সেটিকে রোপণ করুন । মাথায় রাখবেন শুধুমাত্র জল দেবেন আর কোন সার যেন না দেওয়া হয় । এরপর ধীরে ধীরে দেখবেন আপনার টবের গাছ বড় হতে চলেছে এবং রীতিমত ফুল আসতে শুরু করেছে। এক সময় দেখা যাবে উচ্চমানের কমলা গাছের মধ্যে ধরেছে। তাহলে আর বাড়ির জায়গার জন্য চিন্তিত থেকে লাভ নেই। আজ কিনে আনুন টব এবং নার্সারি থেকে একটি কমলা লেবু চারা এবং করে ফেলুন চাষ বাড়িতে ।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button