নিউজপলিটিক্সপশ্চিমবঙ্গ

“কলকাতা দেশের মধ্যে মহিলাদের জন্য সবচেয়ে নিরাপদ শহর”- দাবি ফিরহাদ হাকিমের!

Advertisement

নিজস্ব প্রতিবেদন:-দেশের আর্থিক সং’কটের জন্য সরকারের আয় ত’লা’নীতে ঠেকেছে। বলতে গেলে দেশের আর্থিক ব্যবস্থা পুরোপুরিভাবে ভে’ঙে পড়েছে । এবং আর্থিক ব্যবস্থা করার জন্য শুধুমাত্র যে কোরোনা দায়ী তা কিন্তু নয় । তার সাথে সাথে পরিকল্পনাহীন ভাবে এই দীর্ঘ লকডাউনে কিছুটা দ্বায়ী । যেখানে অন্যান্য দেশ খুব কম সময় এই অতি মারিকে দমাতে সফল হয়েছে সেখানে ভারতের মতন দেশ এই দীর্ঘ লকডাউন এর পরেও এখন অব্দি রাশ টানতে পারেনি এই মহামারীর উপর।

Advertisement

ফলে এটি একটি পরিকল্পনা এবং তা বোঝাই যাচ্ছে।এই অবস্থাই রাজ্য এবং দেশের কোষাগার ত’লা’নিতে ঠেকেছে । ওইদিন কলকাতা পুরসভা একটি সাংবিধানিক বৈঠক হয় এবং ওই বৈঠকের ট্রেড লাইসেন্স প্রাপ্ত বকেয়া টাকা আদায় করবে কলকাতা পুরসভা । কলকাতা পুরসভার চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানিয়েছেন, পুরকমিশনার বিনোদ কুমার ট্রেড লাইসেন্স বিভাগের আধিকারিকদের নিয়ে বৈঠক করেছেন ইতিমধ্যেই।

Advertisement

বকেয়া অর্থ আদায়ের জন্য বিশেষ দল গঠন করা হয়েছে তাঁর নেতৃত্বে। শহরে কতজন বর্তমানে ব্যবসা করছেন, তাদের মধ্যে কার কত পরিমান অর্থ বকেয়া পরে আছে, কেন এতদিন তারা লাইসেন্স ফি দিতে পারেননি, কারা ইতিমধ্যে ব্যবসা ব’ন্ধ করে দিয়েছেন, কিন্তু পুরসভার রেকর্ডে তাদের নাম আছে সেই সব বিষয় এই দলের সদস্যরা খতিয়ে দেখবেন ও বকেয়া অর্থ দ্রুত আ’দায় করার উদ্যোগ নেবেন।

Advertisement

এ পাশাপাশি তিনি আরো বলেন রাজ্যের নারী সু’রক্ষা নিয়ে। তিনি মনে করেন যে দেশের মধ্যে কলকাতা একমাত্র শহর যেখানে মহিলারা সবথেকে নি’রাপদ। সম্প্রতি উত্তরপ্রদেশে ঘটে যাওয়া গ’ণ’ধ’র্ষ’ণ কাণ্ডের পর দেশ ক্ষো’ভে ফাটছে । কিন্তু এই কোলকাতাতে নারীদের উপর অ’ত্যা’চা’র হয়না বলে দাবি করেছেন তিনি । তিনি বলেছেন পশ্চিমবঙ্গে নারী নি’র্যা’তন দেশের অন্যান্য রাজ্যের তুলনায় অনেক কম ও কলকাতা দেশের মধ্যে মহিলাদের জন্য সবচেয়ে নিরাপদ শহর।

Advertisement

এর পাশাপাশি তিনি এও বলেন নারী নির্যাতনের সংস্কৃতি এই রাজ্যে নেই। এই ধরণের ঘটনা এ রাজ্যে প্রায় ঘটেনা বললেই চলে। এখানে কোথাও মহিলাদের উপর অ’ত্যা’চা’রের খবর আসলে পুলিশ প্রশাসন অনতিবিলম্বে প্রয়োজনীয় পদ’ক্ষেপ গ্রহণ করে । উত্তরপ্রদেশের যো’গ্য নির্দেশনার অভাব রয়েছে বলে মনে করেন ফিরাদ হাকিম ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button