নিউজ

আগামীকাল গর্বের দিন হতে চলেছে ইসরোর, ‘বড় মিশন’! মন্দিরে পুজো দিতে গেলেন ইসরোর বিজ্ঞানীরা!

নিজস্ব প্রতিবেদন :-যত উন্নত হচ্ছি আমরা তত বেড়ে চলেছে আমাদের চাওয়া পাওয়া গুলো । আধুনিক থেকে আধুনিকতার হচ্ছে আমাদের চাহিদা। তাই আমরা আমাদের গ্রহ পৃথিবী ছেড়ে পাড়ি দিয়েছি অন্য গ্রহের সন্ধানে । সেখানে কেমন করে বসবাস করে মানুষেরা বা আদতে সেখানে মানুষ বসবাস করার উপযোগী কিনা সেই সমস্ত খুঁটিনাটি তথ্য সংগ্রহ করার চেষ্টা করে চলেছি আমরা প্রতিনিয়ত।

এই চেষ্টাতে কখনো কখনো সফল হলেও কখনও কখনও মিলেছে বিফলতা। তবে ভেঙ্গে পড়ে যায় নি আমরা । পৃথিবীর বিভিন্ন দেশের মধ্যে ভারত বর্ষ স্পেস রিসার্চ সেন্টার দিনের-পর-দিন পারদর্শী হয়ে উঠছে অন্য গ্রহের তথ্য সন্ধান এর কাজে । আমরা দেখেছিলাম বেশ কিছুদিন আগে ইসরো উৎক্ষেপণ করা হয়েছিল চন্দ্রযান ২ যা সামান্য ভুল ত্রুটির জন্য সঠিকভাবে চাঁদের মাটি স্পর্শ করতে পারেনি। তবে বাকি কাজ কর্ম এখনো পর্যন্ত চলছে অব্যাহত ভাবে । সেখান থেকে প্রতিনিয়ত ও তথ্য পাঠাচ্ছে চন্দ্রযান টু এর স্যাটেলাইট।

আগামী শনিবার ফের আরও একবার বড়োসড়ো দিন ইসরোর কাছে। তাই সেই দিনের আগে ইসরোর বিজ্ঞানীরা মন্দিরে গেলেন পুজো দিতে। যদিও অনেকের মতে বিজ্ঞান এবং সংস্কারের মেলবন্ধন কখনোই হয় না । কিন্তু সেই সমস্ত কথা পিছনে ফেলে এগিয়ে এলেন বিজ্ঞানীরা ।দিলেন মন ভরে পুজো। যদিও এমন ঘটনার প্রথম নয়। কারণ চন্দ্রযান টু এর সময় আমরা দেখেছিলাম বিজ্ঞানীদের পূজার্চনা করতে।

কিন্তু হঠাৎ কেন বিজ্ঞানীরা পুজো দিতে শুরু করলেন? আর শনিবার কি এমন দিন? সে বিষয়ে প্রশ্ন করছেন অনেকে ? জানার জন্য উদগ্রীব হয়ে রয়েছেন সাধারণ মানুষেরা। অবশেষে জানা গেল তার উত্তর। আগামী শনিবার PSLV-C49-এর পিঠে চাপিয়ে মোট নটি স্যাটেলাইট মহকাশে পাঠাবে ইসরো। এই নটির মধ্যে তিনটি স্যাটেলাইট অন্য দেশের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button