নিউজপলিটিক্স

“সাধারণ মানুষের টাকায় কেনা প্রধানমন্ত্রীর ৮ হাজার কোটির বিমান বিলাসিতা নয়?” ফের মোদিকে নিশানা রাহুলের!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :-দেশজুড়ে চারিদিকে উঠেছে উত্তাল সব প্রতি-বাদে-র ঝ-ড় । কখনো উত্তরপ্রদেশের গণধ-র্ষ-ণ কাণ্ড তো কখনো রাজ্যসভায় পাস হয়ে যাওয়া কৃষি বিল । আর এই সবের মধ্যে লক্ষ্য হচ্ছে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ বিরোধীরা প্রতিবাদ করছেন সরকারের বিরুদ্ধে । বেশ কিছুদিন আগে কেন্দ্রীয় সরকার কর্তৃক কৃষি বিল পাস করা হয় । যে কৃষি বিলের বিরোধিতা নেমেছেন রাজ্যের বিভিন্ন স্তরের মানুষ থেকে শুরু করে রাজনৈতিক দলের নেতা মন্ত্রীরা । তবে প্রথম সারির নেতৃত্ব দিচ্ছেন কংগ্রেস ।

Advertisement

যেহেতু ভারত একটি কৃষিভিত্তিক দেশ এবং ভারতের বেশিরভাগ খাদ্যশস্য পাঞ্জাব ও হরিয়ানা থেকে আমদানি হয়ে থাকে তাই এই কৃষি বিল এর প্রভাব সবথেকে বেশি যে সেখানে পড়বে এমনটা খুব স্বাভাবিক । তাই পাঞ্জাব এর কৃষকদের নিয়ে রাহুল গান্ধী একটি বিশেষ কর্মসূচি সূচনা করেন যার নাম “খেতি বাঁচাও ” । গত তিনদিন ধরে চলছে এর কর্মসূচি। এবং মঙ্গলবার ছিল তার শেষ দিন । ঐদিন কর্মসূচি থেকে রাহুল গান্ধী আরও একবার কটাক্ষ করলেন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য পাঞ্জাব থেকে মিছিল হরিয়ানার দিকে যাওয়ার সময় হরিয়ানা সীমান্তে পুলিশের দ্বারা বাধাপ্রাপ্ত হয় রাহুল গান্ধী এবং বেশ কিছুক্ষণ তাকে ওখানে অপেক্ষা করতে হয় । এই প্রসঙ্গে সাংবাদিকদের তিনি বলেন “আমাদের হরিয়ানা সীমান্তে আটকে রাখা হয়েছে এবং যতক্ষণ না আমাদের অনুমতি দেয়া হয়েছে ততক্ষণ পর্যন্ত আমি অপেক্ষা করবো । চাইলে দু’ঘণ্টা তো দু ঘন্টা, ৫ ঘন্টা চাইলে ৫ ঘন্টা ২৪ ঘন্টা চাইলে ২৪ ঘন্টা অথবা ৫০০ ঘন্টা চাইলে ৫০০ ঘন্টা । যদিও এই কর্মসূচিকে নিয়ে শুরু হয়েছে বিতর্ক ।

Advertisement

পাঞ্জাবে অকালি দলের পক্ষ থেকে তীব্র আ’ক্র’মণ এর তী”র ছোড়া হয় রাহুলকে। অকালি দলের প্রশ্ন,”সংসদে যখন কৃষিবিল পাশ হচ্ছিল তখন কোথায় ছিলেন? এখন কৃষকদের জন্য কুমীরের কান্না কাঁদছেন!” রাহুল বলেন,”আমার মা অসুস্থ। তিনি চিকিৎসার জন্য বাইরে গিয়েছিলেন।আমার বোন যেতে পারেনি। তাই গিয়েছিলাম। ছেলে হিসেবও আমার কিছু দায়িত্ব আছে।”  ট্রাক্টর নিয়ে মিছিল করায় রাহুল গান্ধীকে বিজেপির কটাক্ষের মুখেও পড়তে হয়। বিজেপির পক্ষ থেকে বলা হয়,”গদিতে বসে ট্রাক্টর চালিয়ে কৃষকদের পাশে দাঁড়ানোর নাটক করছেন রাহুল।”

Advertisement

তবে থেমে থাকেনি রাহুল গান্ধীও তিনি এই সব কিছুর জবাব দিয়েছেন একটি উত্তরে। তিনি এই প্রসঙ্গে টেনেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৮ কোটি হাজার টাকার বিলাসবহুল বিমানের কথা। তিনি বলেন “জনগণের টাকায় প্রধানমন্ত্রী যদি আট কোটি হাজার টাকার বিলাসবহুল বিমানে উঠতে পারেন তাহলে আমি যদি দেওয়া ট্রাক্টরের চলতে পারব না কেন ? এরপর থেকে যদি বিজেপি থেকে কোন পাল্টা প্রতিক্রিয়া মেলেনি। তবে কৃষি বিল বিজেপির বিপদ ডেকে আনতে পারে বলে মনে করছে অনেকে ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button