নিউজভিডিও

হুবুহু পাতার মতো চলছে পতঙ্গ, বিশেষ ও নতুন এক পতঙ্গের আবির্ভাব চারিদিকে, ভাইরাল ভিডিও দেখে অবাক সকলে!

বর্তমানে ভার্চুয়াল দুনিয়ায় আমরা অনেক অজানা তথ্য জানতে পারি। বিশ্বের সমস্ত তথ্য ইন্টারনেটের দৌলতে আমাদের হাতের মুঠোয়। যেকোনো বিষয় সম্পর্কে যেকোনো মুহূর্তে আমরা জানতে পারি। এমন অনেক আমার অনেক বিরল প্রাকৃতিক দৃশ্যের সাক্ষী থাকি যা আমাদের বেশ খানিকটা অবাক করে।

আমাদের প্রকৃতিতে বিচরণকারী বিভিন্ন জীব এবং তাদের অদ্ভুত সব কাণ্ড কারখানা সম্পর্কে আমরা জ্ঞাত হতে পারি। এবার সোশ্যাল মিডিয়ায় সেই রকমই একটি ভিডিও উঠে এলো, যেখানে আমরা দেখতে পাচ্ছি চলন্ত পাতা। ঠিক যেন গাছের পাতা হেটে চলে বেড়াচ্ছে। আসুন এর পেছনের রহস্যটা জেনে নেওয়া যাক।

আমাদের প্রকৃতিতে এমন সব জী’বজ’ন্তু আছে যাদের কাণ্ডকারখানা আমাদের অবাক করে। এই ধরুন কোন পতঙ্গ তার শিকার ধরতে চায় তখন তাদের শি-কা-র যেনো আগে থেকে সাবধান না হতে পারে সেই জন্য তারা পাতার আকারে তার সাথে মিশে যায় তখন তাদের দেখে মনে হয় চলন্ত পাতা।

এর অপর একটি কারণ হলো পাখিরা সচরাচর রংবেরঙের ফুল ও পাতার দ্বারা আকৃষ্ট হয়। যখন কোন রংবেরঙের পাতা দেখে তখন তারা শি-কা-রিদের হাত থেকে বাঁচার জন্য ওই পাতায় আশ্রয় নেয় তখন তাদের পাতা থেকে আলাদা করে চেনা যায় না।

উদাহরণস্বরূপ যে সমস্ত জীব জন্তুর নাম উল্লেখ করা যায় সেগুলি হল, শয়’তানী পাতা-লেজযুক্ত গেকো ( ইউরোপ্লাতাস ফ্যান্টাস্টিকাস ), এদের মাদাগাস্কা দেখতে পাওয়া যায়, ভারতীয় ওক্লিফ প্রজাপতি ( ক্যালিমা ইনাচাস ), এরা সাধারণত এশিয়ার গ্রীষ্মপ্রধান দেশগুলিতে দেখা যায়, যার মধ্যে ভারতও পরে। মালায়ান পাতার ব্যাঙ ( মেগোফ্রিস ন্যাসুটা ), মালে উপদ্বীপের রেইন ফরেস্ট এবং সুমাত্রা ও বোর্নিও দ্বীপপুঞ্জে এদের বসবাস।

ভিডিওটি বনদপ্তরের আধিকারিক সুশান্ত নন্দা তার টুইটার হ্যান্ডেলের শেয়ার করেছেন, এবং তিনি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন যে, “চলন্ত পাতা। এরা এতটাই ধূর্ত যে নিজেদের স্বীকার এর হাত থেকে বাঁচার জন্য পাতার মধ্যে এভাবে ছ’দ্মবেশে লুকিয়ে থাকে। যা অনেক সময় তাদের শিকারিরা খুঁজে পেতে সক্ষম হন না”।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button