নিউজ

“ভারত আমাদের শুধু বন্ধু নয়, বন্ধুর থেকে অনেক বেশিকিছু”- টুইট করে জানাল পুতিনের দেশ রাশিয়া!

নিজস্ব প্রতিবেদন :-স্বাধীনতা সত্তর দশক পেরিয়ে এসেছি আমরা। কেটে গেছে বহু সময় । এই সময় ভারত ধীরে ধীরে নিজেকে গড়ে তুলেছে একটি শক্তিশালী দেশ হিসেবে। প্রতিরক্ষা দিক থেকে ভারত অন্যান্য দেশের তুলনায় অনেকটা এগিয়ে। বলাবাহুল্য প্রথম সারিতে অবস্থান করছে ।

এর আগে দেশে কূটনীতিবিদরা ভারতকে গোটা বিশ্বের সামনে শুধুমাত্র একজন এশিয়ান দেশ হিসেবে তুলে ধরেছিলেন। তবে এদেশের সরকার সেই চিত্রটা পাল্টে দিয়েছে। গোটা বিশ্বের সামনে ভারত উঐস্থাপনা করেছে এক শক্তিশালী দেশ হিসেবে ।

করোনার মতন ম-হামা-রী-র সময় যেখানে গোটা বিশ্ব নাজেহাল । সেইসময় ভারত বিভিন্ন দেশের মধ্যে ওষুধ চিকিৎসা ব্যবস্থা এবং চিকিৎসক পাঠিয়ে সাহায্য করেছিল । সেই ঋণ কেউ কোনদিন ভোলেনি আর আগামী দিনে ভুলবেও না । আমরা দেখেছিলাম চীনের মতন নকল দেশের এর কবলে পড়েছিল মালদ্বীপ এবং সে মালদ্বীপকে সেই সময় বাঁচিয়ে নিয়ে এসেছিল ভারত বর্ষ।

এমতাবস্থায় ভারতবর্ষের সাথে সম্পর্ক নষ্ট করতে চান না কোনো দেশই । কিন্তু বেশ কিছুদিন আগে একটি টুইট করা হয় যেখানে ভারত এবং রাশিয়া সম্পর্কে বেশকিছু কথা বলা হয়। সেই টুইট অনুসারে বলা হয় যে ভারতের সাথে রাশিয়ার আদতে কোনো বন্ধুত্ব নেই যেটুকু আছে তা শুধুমাত্র ফায়দার জন্য।

এখন রাশিয়া ওই আর্টিকেলের উপর আপত্তি জানিয়েছে। রাশিয়া লিখিতভাবে ওই আর্টিকেলের দাবিকে খারিজ করেছে। পুতিনের দেশ রাশিয়া বলেছে, ভারত শুধু রাশিয়ার বন্ধু নয়, বরং Soulmate, রাশিয়া স্পষ্ট শব্দে বলেছে যে তারা ভারতের আত্মার সাথী এবং এবিষয়ে কোনো সন্দেহ থাকা উচিত নয়। রাশিয়ার দূতাবাস টুইট করে লিখেছেন যে ভারত ও রাশিয়া সম্পর্ক বন্ধুত্বের থেকে অনেক উপরে উঠে গেছে। সেহেতু এমন আর্টিকেল যা ভারত ও রাশিয়ার সুসম্পর্ক নিয়ে সন্দেহ প্রকাশ করে তা ভুল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button