নিউজ

সদা তৈরী ভারত! ফ্রান্স থেকে আজ ভারতে আসছে আরও ৩ রা’ফাল যু’দ্ধবিমান!

নিজস্ব প্রতিবেদন :- স্বাধীনতা সত্তর দশক পেরিয়ে গেছি আমরা । কেটে গেছে অনেকটা সময় । এই সময়ের সাথে হাত ধরে ধরে ক্রমশ উন্নতি হয়েছে দেশের এবং এখনও উন্নতি হয়ে চলেছে মনে করা হয় দেশ বিশ্বের উন্নত দেশগুলির মধ্যে ভারত অন্যতম। শিক্ষা ব্যবস্থা থেকে শুরু করে চিকিৎসা ব্যবস্থা সমস্ত কিছু দিক দিয়ে উন্নত করছে আমাদের দেশ । তবে তার পাশাপাশি ব্যাপক ভাবে যে বিষয়টি উন্নত হয়েছে সেটি হল প্রতিরক্ষা । অন্যান্য দেশের তুলনায় অনেকটাই এগিয়ে প্রতিরক্ষার দিক থেকে।

লাদাকে চীন এবং ভারতের উত্তেজনার কথা আমাদের প্রত্যেকেরই জানা । সেই মতো মতো দুই দেশই বাড়ি চলেছে সেনা বল ।তবে চুপ থাকার পাত্র ভারত বর্ষ নয় ।সীমান্তের দিয়েছে একের পর এক মোক্ষম জবাব ।এনেছে কঠিন থেকে কঠিনতম ব্যবস্থা । মনে করা হয় ভারত বর্ষ সাথে সম্পর্ক রাখতে চাই এমন দেশ গুলি ভারতের প্রতিরক্ষা দিক দিয়ে প্রশংসা করেছে। তবে এরই মাঝে সেই প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও একধাপ উন্নত করল রাফাল।

রাফাল হলো অত্যাধুনিক ব্যবস্থা যুক্ত একটি যুদ্ধবিমান যে আকাশ থেকে নিখুঁতভাবে শ-ত্রু-র ঘাঁটি ধ্বং-স করতে স-ক্ষ-ম । এর মধ্যে আছে অত্যাধুনিক ক্ষে-প-ণা-স্ত্র । এর আগে ২৯ জুলাই থেকে পাঁচটি রাফাল আনা হয়েছিল যাপরবর্তীকালে বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হয়। তবে ফেরার একবার আকাশ কাঁপাতে ভারতে আসছে ফ্রান্স থেকে তিনটি রাফাল।

ফ্রান্সের ইসত্রেস বিমানঘাঁটি থেকে ওই তিন রাফাল জেট সরাসরি এসে পৌঁছবে জামনগর এয়ার বেসে। পথে আকাশেই ভরা হবে জ্বলানী ।সবেমিলিয়ে ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফাল কেনার চুক্তি করেছে ভারত। এর জন্য খরচ পড়বে ৫৯,০০০ কোটি টাকা।৪.৫ জেনারেশনের এইসব রাফাল জেটে থাকছে হ্যামার মিসাইল, মেটিওয়, স্ক্য়াল্প, মাইকার মতো মিসাইলও ছোড়া যাবে এই বিমান থেকে। সাধারণত যত দিন যাচ্ছে তত ভারত আরও শক্তিশালী দেশে পরিণত হচ্ছে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button