নিউজ

ফ্রান্সে নবী মোহাম্মদের ব্যঙ্গচিত্রের প্রতিবাদের জ্বলল আগুন বাংলাদেশে, বিক্ষোভ দেখালো সারা ঢাকা!

নিজস্ব প্রতিবেদন:সব ধর্মকেই সমান ভাবে সম্মান জানানো আমাদের শিক্ষা হলেও অনেক সময়ই কিছু ব্যক্তিসাধারণের বিতর্কিত কাজ এবং মন্তব্যের জন্য এই ভাবনায় ছেদ পড়ে। এমনই সম্প্রতি ফ্রান্সের ধর্ম অবমাননার আঁচ ছড়িয়ে পড়েছে বাংলাদেশ সহ ইসলামিক দেশগুলিতে।

চলতি মাসের শুরুর দিকে ফ্রান্সের এক শিক্ষক মুসলিম সম্প্রদায়ের প্রধান পথ প্রদর্শক নবী হজরত মোহাম্মদের একটি ব্যঙ্গচিত্র কার্টুন আঁকেন। এই ঘটনায় ফ্রান্সের ওই শিক্ষকের শি-রচ্ছে-দ করে তাঁকে শা-স্তি-ও দেওয়া হয়। কিন্তু ওই শিক্ষকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে গিয়ে ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রন স্পষ্ট জানিয়ে দেন, তিনি এই ঘটনায় কোনভাবেই মাথা নত করবেন না।

ফ্রান্সের রাষ্ট্রপতির এই মন্তব্যে তিনি মুসলিম সম্প্রদায়ের বি-রু-দ্ধা-চরণ করে টার্গেটে পরিণত হন। এমনিতেও ধর্মনিরপেক্ষতার পক্ষে থাকায় প্রথম থেকেই মুসলিম সম্প্রদায়ের রোষের শি-কা-র হতে হয়েছে তাকে। এমনকি এই ঘটনার জন্য ফ্রান্সের পণ্য বর্জনের ডাকও দিয়েছে তুরস্ক সহ বিভিন্ন ইসলামিক প্রধান দেশ।কার্টুন প্রদর্শন নিয়ে তীব্র নিন্দা করেছে সৌদি সরকারও।

সোশ্যাল মিডিয়া জুড়েও ঝড় উঠেছে ফ্রান্সের পণ্য বর্জনের।এদিকে বাংলাদশের রাজধানী ঢাকায় এই ঘটনার জন্য বি-ক্ষো-ভ বড় আকার ধারণ করে। ঢাকা থেকে বিক্ষোভকারীরা বি-ক্ষো-ভ প্রদর্শন করতে করতে ঢাকার ফরাসী দুতাবাসের দিকে আগ্রসর হচ্ছিল। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগেই পুলিশ এসে উত্তেজিত জনতাকে নিয়ন্ত্রন করে। বয়কটের পাশাপাশি বি-ক্ষো-ভ-কারীদের বাংলাদেশ সরকার এবং মুসলিম বিশ্বকে ফ্রান্সের বি-রু-দ্ধে আরও সোচ্চার হওয়ার আহবান জানতেও দেখা যায়।ঢাকার বেশ বাইরেও বিভিন্ন প্র-তি-বাদ মিছিলের খবর পাওয়া গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button