নিউজ

ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যেভাবে আধার লিঙ্ক করালে এই মাসেই মিলবে ৫০০০ টাকা! যেভাবে করবেন, রইলো পদ্ধতি!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :-এই দেশের এমন অনেক মানুষ জন আছে যারা ব্যাংকের পরিষেবা সম্বন্ধে অবগত নয়। অর্থাৎ এমন বেশ কিছু মানুষ আছে এই দেশে যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। কিন্তু দেশকে অগ্রগতিতে সামনে নিয়ে গেলে হলে সর্বপ্রথম প্রতিটি মানুষকে ব্যাংক এবং ব্যাংকের পাশাপাশি যা যা নিত্যপ্রয়োজনীয় অত্যাধুনিক ব্যবস্থা আছে সেই সম্বন্ধে জ্ঞান থাকতে হবে।

Advertisement

এই ভাবনা চিন্তা কে সামনে রেখেই প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী চেষ্টা করেছেন যাতে দেশের প্রতিটি নাগরিকের ব্যাংক এর সাথে যুক্ত থাকতে পারে। তাই তিনি বেশ কিছুদিন আগে জনধন প্রকল্প বলে একটি প্রকল্পের সূচনা করেন । যে প্রকল্পের আওতায় এলে দেশের বিভিন্ন মানুষ যারা ব্যাংক এর সম্পর্কে অবগত নয় তাদের জ্ঞান বাড়বে এবং তাঁর সাথে সাথে আরও অন্যান্য সুযোগ-সুবিধা পাবে ।

Advertisement

এই জনধন প্রকল্পের আওতায় আপনি ওভারড্রাফট মানি তুলতে পারবেন । তার আগে আপনাকে জানা দরকার ওভারড্রাফট কি ? ওভারড্রাফট হল যদি আপনি আপনার ব্যাংকের একাউন্টে কোন টাকা না থাকার পরেও টাকা তুলতে পারেন তখন তাকে ওভারড্রাফট বলে । তবে ওভারড্রাফট এর ক্ষেত্রে আপনাকে আধার কার্ডের সাথে লিংক থাকতে হবে ব্যাংকের ।

Advertisement

এর পাশাপাশি ওভারড্রাইভ বেশ কিছু প্রাথমিক শর্ত রয়েছে যেমন প্রথম ছয় মাস আপনাকে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা রাখতে হবে । শুধু যে জমা রাখলে হবে না । তার সাথে সাথে আর্থিক লেনদেন করতে হবে । অর্থাৎ ট্রানজেকশন চালু রাখতে হবে । এর জন্য অবস্থা ব্যাংক থেকে আপনাকে ডেবিট কার্ডের ব্যবস্থা করে দেওয়া হবে ।

Advertisement

এর পাশাপাশি এই অ্যাকাউন্ট খোলার জন্য আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভোটার কার্ড, NREGA জব কার্ড যাতে নাম, ঠিকানা ও আধার নম্বর লেখা রয়েছে জমা দিতে হবে ৷ আপনার নিকটবর্তী ব্যাঙ্কে গিয়ে এই অ্যাকাউন্ট খুলতে পারবেন ৷

Advertisement

ফর্মে নাম, মোবাইল নম্বর, ঠিকানা, নমিনি-সহ একাধিক তথ্য দিয়ে জমা দিয়ে দিলে অ্যাকাউন্ট খুলে যাবে ৷ এই প্রকল্পের আওতায় আপনি একটি ১০ বছরের বাচ্চার ও ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে পারবেন । এবং জনগণ প্রকল্পে ওভারড্রাফট হিসেবে সর্বাধিক পাঁচ হাজার টাকা পর্যন্ত তুলতে পারে জিরো ব্যালেন্সে খোলা যেতে পারে একাউন্ট। ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button