নিউজ

বাইকে সামান্য পরিবর্তন করলে ঘটবে দারুন চমৎকার! বাইক চলবে প্রতি লিটার তেলে 150 কিলোমিটার!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :- আপনার বাইকের মাইলেজ কত দেয় ? খুব দামি বাইক হলে ২০ থেকে ৩০ কিলোমিটার প্রতি লিটার। আরেকটু কম দামি বাইক হলে ৪০ কিলোমিটার প্রতি লিটার । কিন্তু কখনো কি শুনেছেন যে এক লিটারে একটা বাইক ১৫০ কিলোমিটার ছুটবে? সম্ভব নয় কারণ বাস্তবের এমনটা হয়নি । এবার সেই না হওয়াকেই বাস্তবে ফিরিয়ে আনলেন উত্তর প্রদেশের এক যুবক।

Advertisement

তার প্রচেষ্টায় শুধুমাত্র বাইকের সামান্য কিছু পরিবর্তন করে বাড়িয়ে দেওয়া যেতে পারে মাইলেজ ।এবং যা সাধারণ বাইকের মাইলেজ থেকে তিনগুণ বেশি। কি সেই পদ্ধতি আসুন দেখে নেওয়া যাক।ওই যুবক জানান শুধুমাত্র সামান্য কিছু টাকার বিনিময়ে কিছু জিনিস পরিবর্তন করলেই আনা যেতে পারে এই সফলতা ।

Advertisement

অবশ্য তার এই প্রচেষ্টাকে সম্মতি জানিয়েছে counselling for science and technology | উত্তরপ্রদেশের কৌশাম্বী জেলার বাদুড়িয়া গ্রামের ওই যুবকের নাম বিবেক কুমার পাটেল। বিবেক জানিছে যে বাইকে সামান্য কিছু পরিবর্তন করে মাত্র ১ লিটারে একটি বাইক ১৫০ থেকে ১৫৩ কিলোমিটার ছুটতে পারে । এই পরীক্ষা-নিরীক্ষার জন্য তিনি এর মধ্যে দুবছর সময় কাজে লাগিয়েছে।

Advertisement

দু’বছর ধরে নিরন্তন পরিশ্রম করার পর অবশেষে মিলেছে সফলতা । এবার শুধু অপেক্ষা পেটেন্টের। সেটা মিলে গেলে বাজারে আনতে পারবে এই প্রযুক্তি । বাঁচবে পেট্রোলের অতিরিক্ত খরচ ।বিবেকের কথা অনুসারে শুধুমাত্র বাইকের মধ্যে থাকা কারবোরেটর কে পাল্টে ফেলতে হবে।

Advertisement

তারপর নিজের তৈরি করা কারবরেটর সেখানে স্থাপন করতে হবে। যা তৈরি করতে ৫০০ টাকার মতন খরচা হবে । তার এই প্রচেষ্টাকে মান্যতা দিয়েছে উত্তর প্রদেশের বিভিন্ন সংস্থা ।এবং পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে জানা গেছে তার এই প্রচেষ্টা আদতে সঠিক।এর পাশাপাশি বিবেক সাংবাদিকদের জানিয়েছেন তার এই প্রচেষ্টার পিছনে অন্তত দু’ বছর সময় লেগেছে।

Advertisement

এই প্রচেষ্টার উদ্দেশ্য হিসেবে তিনি জেনারেটর এবং বাইকের মাইলেজ বাড়ানোর জন্য কাজে লাগাতে চান। এর ফলে মধ্যবিত্তদের অতিরিক্ত পেট্রল এর যে খরচ সেটা কমে আসবে । বেড়ে যাবে বাইকের কর্মক্ষমতাও ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button