নিউজ

কলার খোঁসা ও আর একটি মিশ্রণ দিয়ে মুখের যেকোনো কালো দাগ, ব্রণ, বলিরেখা একদম চিরতরে দূর করবেন যেভাবে!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :-সামনে বাঙালি শ্রেষ্ঠ পুজোর দুর্গাপূজা। মাত্র হাতে গোনা কয়েকটা দিন । তারপরে অপেক্ষার অবসান । এমতাবস্থায় যদি আয়নার সামনে দাঁড়িয়ে দেখতে পাওয়া যায় যে নিজের চামড়ার পড়েছে ট্যান বা বলিরেখা তাহলে বোধহয় আর পুজো পুজো মনে হয় না । আর তখন আমাদের প্রায় সকলেই গন্তব্যস্থলে থাকে পার্লার । কিন্তু সেখানে আবার মোটা অংকের টাকা খরচা হবে । এই দোটানার মধ্যে নিজেকে না রেখে বাড়িতেই করে ফেলুন নিজেই নিজের ত্বক চর্চা।

Advertisement

আমাদের বাড়িতে দৈনন্দিন জীবনে এমন কিছু উপাদান থেকে থাকে যা হয়তো আমরা এড়িয়ে চলি কিন্তু সেসব উপাদানগুলি আমাদের ত্বকের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । যেমন কলার খোসা । বাড়িতে কলা কমবেশি সবারই থাকে । কিন্তু কলার খোসাটা আমরা অতটা গ্রাহ্য করিনা । কিন্তু এই কলার খোসার মধ্যে আছে অ্যান্টি অক্সিডেন্ট, ফ্যাটি এসিড পটাশিয়াম ও জিংক যা ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে সক্ষম।

Advertisement

তো চলুন দেখে নেওয়া যাক বাড়িতে কলার খোসা দিয়ে কি কি উপায়ে ত্বক চর্চা করা যেতে পারে।

Advertisement

ব্রণ দূর করতে :-ধুলোবালি পলিউশন এবং নিয়মিত অনিয়ম করার জন্য আমাদের মুখের মধ্যে ব্রণে আবির্ভাব দেখা যায় । যার ফলে দেখতে অনেকটাই বাজে লাগে আমাদের । কিন্তু এই কলার খোসা দিয়ে আপনি সহজেই ব্রণের দাগ দূর করতে পারেন । কলার খোসা থেকে ভালো করে পেস্ট করে নিতে হবে তারপর তার মধ্যে ২ চামচ মধু ও ২ চামচ হলুদ মিশিয়ে একটি প্যাক তৈরি করে মুখে লাগিয়ে রেখে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে ।

Advertisement

বলিরেখা দূর ক’রতে- টানটান ত্বকের জন্য একটি কলার খোসা পেস্ট করে ডিম মিশিয়ে নিন। মি’শ্রণটি ত্বকে ২০ মিনিট লা’গিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisement

শুষ্ক ত্বকের যত্নে- একটি কলার খোসা গ্রিন্ডারে পেস্ট করে নিন। সমপরিমাণ ওটমিল গুঁড়া ও চিনি মেশান। পরিমাণ মতো কাঁচা দুধ মিশিয়ে মিহি পেস্ট বানিয়ে নিন। মি’শ্রণটি আধা ঘণ্টা ত্বকে লা’গিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করলে দূ’র হবে ত্বকের রুক্ষ’তা। ত্বক হয়ে ওঠে একদম ঝলমলে।

Advertisement

কালচে দাগ দূর :- মুখের কালচে কালো দাগ দূর করতে কলার অবদান অপরিসীম। দু’চামচ কলার খোসার পেস্ট নিন। তার মধ্যে কিছুটা টমেটো নিন । এবার এই ফেসপ্যাকটি কে মুখের মধ্যে আধঘন্টা লাগিয়ে রাখুন এবং ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ।

Advertisement

উপরেরটা উপায়গুলি অবলম্বন করলে আপনাকে পূজার আগে অন্তত আর টাকা খরচা করে পার্লারে দৌড়াতে হবে না । বাড়িতে বসে করতে পারেন ত্বক চর্চা ।

Advertisement
Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button