নিউজরেল

বুধবার থেকে হাওড়া ও শিয়ালদা শাখায় কখন কটি করে ট্রেন চলবে? রইলো সময়সূচি (টাইমটেবিল)

নিজস্ব প্রতিবেদন :-বেশ কিছুদিন আগে অব্দি সাধারণ মানুষের মধ্যে যে প্রশ্নটি ঘোরাফেরা করছিল সেটি হলো কবে থেকে চলবে রাজ্যে লোকাল ট্রেন ? যদিও দেশের মধ্যে আলোক পর্ব শুরু হয়ে গেছে সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে কিন্তু ব্যতিক্রম দেখা গেছে লোকাল ট্রেনে ক্ষেত্রে।

এ রাজ্যের বহু সংখ্যক মানুষের জীবন নির্ভর করে লোকাল ট্রেনের উপর। কাজেই লোকাল ট্রেন বন্ধ থাকার ফলে সে সমস্ত মানুষ গুলি পড়েছিল চরম ভোগান্তিতে । এর পাশাপাশি আমরা দেখেছি হাওড়া এবং হুগলি স্টেশনে যাত্রীদের বিক্ষোভ লোকাল ট্রেন চালানো কে কেন্দ্র করে । চাপের মুখে পড়েছিল রাজ্য সরকার এবং সেই সমস্ত দাবিগুলোকে সম্মতি জানিয়ে তড়িঘড়ি করে বৈঠকে বসেন পূর্ব রেলের সাথে।

পূর্ব রেলের সাথে বৈঠক করার পর যে সিদ্ধান্তে উপনীত হন সেটি হলো যে ১১ নভেম্বর থেকে অর্থাৎ বুধবার থেকে রাজ্যে চলবে লোকাল ট্রেন পরিষেবা। এই ঘটনা শুনে রীতিমতো খুশির জোয়ার এসেছে সাধারণ রাজ্যবাসী । এর পাশাপাশি রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে লোকাল ট্রেন পরিষেবা চালু করাতেন সমস্ত রকম সতর্কবার্তা মারতে হবে সাধারণ যাত্রীদের । আপাতত ৫০% যাত্রী হিসেবে লোকাল ট্রেন। নতুন কোন টাইম টেবিল নয় বরং পুরোনো টাইমটেবিল এই চলবে লোকাল ট্রেন সমস্ত স্টেশনে দাঁড়াবে ট্রেন।

রবিবার রাজ্যবাসীর উদ্দেশে লোকাল ট্রেন চালানো নিয়ে ট্যুইট করেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। ট্যুইটে তিনি লেখেন, ১১ নভেম্বর থেকে পশ্চিমবঙ্গবাসীর সুবিধার্থে শহরতলিতে ৬৯৬টি লোকাল ট্রেন চালাবে রেল। শিয়ালদা ডিভিশনে চলবে ৪১৩টি ট্রেন, শিয়ালদা উত্তর ও মেইন শাখায় চলবে ২৭০টি ট্রেন, শিয়ালদা দক্ষিণ শাখায় চলবে ১৪৩টি ট্রেন, হাওড়া স্টেশনে ২০২টি ট্রেন, বাকি ৮১টি ট্রেন চলবে খড়গপুর ডিভিশনে।

হাওড়া এবং শিয়ালদা ডিভিশন মিলে মোট ৩৬২ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় ভারতীয় রেল এবং পূর্ব রেল ।
১)রাত ২.৪০: হাওড়া-মেদিনীপুর প্রথম লোকাল। ২)রাত ৩: খড়গপুর থেকে ছাড়বে হাওড়ার প্রথম লোকাল।
৩)রাত ৩.০৫: পাঁশকুড়া থেকে ছাড়বে হাওড়ার প্রথম লোকাল।
৪)ভোর ৪.০৫: মেদিনীপুর থেকে ছাড়বে হাওড়ার আসার প্রথম লোকাল।
৫)ভোর ৪.২০: মেচেদা থেকে হাওড়া যাবে প্রথম লোকাল।

৬)সন্ধে ৭.১৫: মেদিনীপুর থেকে হাওড়ার শেষ লোকাল।
৭) রাত ৮.১৮: পাঁশকুড়া থেকে হাওড়ার শেষ লোকাল।
৮)রাত ৮.৪৮: হাওড়া থেকে খড়গপুরের শেষ লোকাল।
৯)রাত ৮.১৫: হাওড়া থেকে মেদিনীপুরের শেষ লোকাল।

১০)দিঘা, শালিমার, আমতা, সাঁতরাগাছি থেকে ৬২টি লোকাল।
১১)হাওড়া থেকে মেদিনীপুরের জন্য ১৩ জোড়া লোকাল।
১২)হাওড়া থেকে খড়গপুরের মধ্যে চলবে ৪ জোড়া লোকাল।
১৩)হাওড়া থেকে পাঁশকুড়ার মধ্যে চলবে ৯ জোড়া লোকাল।
১৪)হাওড়া থেকে মেচেদার মধ্যে চলবে ৫ জোড়া লোকাল।

লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়া তে এক বড়োসড়ো হাসি দেখা গেছে সাধারণ রাজ্যবাসীর মুখে । তার সাথে সাথে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটাতে স্বস্তির মুখে রাজ্যবাসী ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button