নিউজস্বাস্থ্য এবং চিকিৎসা

গ’র্ভাব’স্থায় কত মাস পর্যন্ত স’হবা’স করা উচিত? জেনে রাখুন কাজে আসবে সকলের

নিজস্ব প্রতিবেদন:-মা হল এমন এক ধরনের শব্দ যার মধ্যে জড়িয়ে থাকে আবেগ-অনুভূতি ভালোবাসা হাসি কানা সমস্ত কিছু। পৃথিবীর কোন কিছুর সাথে মায়ের তুলনা করা যায় না । এবং মায়ের কোন প্রকার ভেদে হয়না । পৃথিবীর সব মা এক এবং একই ধরনের । মাতৃত্বের স্বাদ পেতে চাই প্রত্যেকে নারী ।

অনেকে হয়তো পেয়ে থাকেন আবার অনেকে কোন কারণের জন্য পেয়ে থাকেন না । সেক্ষেত্রে তারা কোন বাচ্চাকে দত্তক নেয় । তবে যে প্রশ্নটিই এতদিন ধরে সবার মনে ঘুরপাক খায় এবং যার উত্তর খুঁজে চলে অনেকেই সেটি হল যে অন্তঃসত্ত্বা থাকা কালীন স-হ-বা-স করা উচিত কি উচিত নয় ? যদিও এ বিষয়ে রয়েছে অনেক দ্বিমত । তবে আসুন দেখে নেয়া যাক আসলে ডাক্তাররা কি বলছেন এ বিষয়ে ।

অনেক নারীর অন্তস্বত্তা থাকা কালীন ও শারীরিক মি-ল-ন এ মিলিত হতে চাই । কিন্তু এটি কি সুরক্ষিত? সে প্রশ্ন থাকে মনে । এই বিষয়ে ডাক্তাররা বলছেন, গর্ভাবস্থায় স-হ-বা-স করা নিরাপদ । তবে সেটি প্রসব বেদনা শুরু হওয়ার আগে পর্যন্ত । আরেই ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে, শিশুটির উপর যেন কোন ভাবে চাপ না পড়ে।

অর্থাৎ পেটের উপর চাপ দিয়ে কোনভাবেই যৌ-ন মি-ল-ন করা যাবে না।এছাড়া অন্য যে কোন ভাবেই স-হ-বা-স করা যেতে পারে, বেশ কিছুদিন পর্যন্ত। কিছু নিয়ম কানুন অনুসরণ করলে কোনো প্রকার বিপত্তির সম্ভাবনা থাকে না। সহবাসের সময় স্বাভাবিক নড়াচড়া গর্ভে থাকা শিশুর কোন ক্ষতি করে না।

তবে কিছু ক্ষেত্রে এটি ঝুঁ-কিপূর্ণ হতে পারে । আসুন তাহলে জেনে নেয়া যাক ঠিক কোন কোন ক্ষেত্রে এই স-হ-বা-স ঝুঁকিপূর্ণ হতে পারে ।

১) যমজ সন্তান:- যদি যমজ সন্তানের জন্ম হয়, তাহলে স-হ-বা-স করা উচিত নয়।

২) গর্ভপা-ত :- যদি আগে গর্ভপা-ত করান বা এবারেও গর্ভপা-ত করানোর পরিকল্পনা থাকে, তাহলে গর্ভাবস্থায় স-হ-বা-স করা উচিত নয়।

সংক্রা-ম-ক ব্যাধি :- আপনি বা আপনার স্বামীর কোনো সং-ক্রা-মক ব্যাধি থাকলে গর্ভাবস্থায় শারীরিক মি-ল-ন না করাই ভালো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button