নিউজ

লিভারের চর্বি গলানোর ঘরোয়া চিকিৎসা, সুস্থ থাকতে চাইলে লিভারের চর্বি গলিয়ে ফেলবেন যেভাবে!

নিজস্ব প্রতিবেদন :-কথা তে আছে “স্বাস্থ্যই সম্পদ ” কিন্তু কখনো কখনো এই স্বাস্থ্য আমাদেরকে ফেলে দেয় চরম অস্বস্তিতে । বিশেষ করে শরীরে যখন জমতে থাকে অস্বাভাবিক পরিমাণে মেদ । এখনকার প্রজন্মের ছেলেমেয়েদের বাইরে ফাস্টফুড জাতীয় খাবার খাওয়ার প্রবণতা বেশি।

যার ফলে শরীরে দেখা যাচ্ছে বিপাক ক্রিয়ায় অসামঞ্জস্য। এবং বিপাক ক্রিয়ায় অসামঞ্জস্য। ও ইনসুলিন এর প্রভাবে লিভার এর মধ্যে থাকা কোষগুলিতে জমতে থাকে চর্বি ।যার ফলে ঘটতে পারে প্রাণনাশ। ফ্যাটি লিভারের রোগে আক্রান্ত হতে পারে ছেলে মেয়ে উভয়েই।

ফ্যাটি লিভার সং-ক্রা-ন্ত এখনো পর্যন্ত কোনো সুনির্দিষ্ট চিকিৎসা নেই। তবে আশাহত হবেন না যদি সঠিক সময়ে চিকিৎসা করানো যায় তাহলে সম্পূর্ণ রকম ভাবে মুক্তি পাওয়া যায় এই রোগ থেকে। এর পাশাপাশি বাড়িতে বেশ কিছু ঘরোয়া পদ্ধতি থেকে থাকে যা অনুসরণ করলে বেশ কিছুটা ফল পাওয়া যায় ।

বিশেষজ্ঞদের মতে জীবনাচরণ ও খাদ্যাভ্যাসের প্রভাব রয়েছে এ সমস্যার মূলে। অ্যালকোহল সেবনকারী এবং স্থূল ব্যক্তিদের মধ্যে এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৭৫ শতাংশ। নারী-পুরুষ উভয়ই এতে আক্রান্ত হতে পারেন। যখন এই চর্বিযুক্ত সেলগুলো লিভার টিসুদের বাধা দেয়, তখনই লিভার ধীরে ধীরে কাজ করা বন্ধ করে দেয়। এমন কী এই ধরনের পরিস্থিত তৈরি হলে কোনও কোনও ক্ষেত্রে লিভার ফুলতেও শুরু করে। লিভারে মেদ জমা যদি ঠিক সময়ে আটকানো না যায় তাহলে তা থেকে রোগীর মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

১)লেবুর রস :- লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে ,যা লিভার কে দূষণমুক্ত করে ।অতএব প্রতিদিন সকালবেলা লেবুর রস খাওয়ার অভ্যাস করুন।

২)গ্রিন টি :- প্রতিদিন সকাল এবং বিকেলে এক কাপ করে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। এই গ্রিন টি লিভার ফাংশন ঠিক করতে সাহায্য করে ।

৩)অ্যাপেল সিডার ভিনিগার :- এক কাপ গরম জলে কয়েক ফোঁটা অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে খাবার আগে নিয়মিত খান কয়েক মাস খাবার পর । দেখবেন লিভারের সমস্ত চর্বি হয়ে গেছে ।

৪)আদা জলঃ এক চা চামচ আদা গরম জলে মিশিয়ে দিনে দুবার পান করুন। এই পানীয় টানা ১৫ দিন খেলেই দেখবেন অনেক সুস্থ বোধ করছেন। কারণ এটি লিভারে চর্বি জমার প্রক্রিয়াটি প্রায় বন্ধ করে দেয়। ফলে লিভার আস্তে আস্তে ঠিক হতে শুরু করে।

উপরের সেই পদ্ধতি গুলি নিয়মিত ভাবে অনুসরণ করলে আপনি মুক্তি পেতে পারেন ফ্যাটি লিভার জনিত রোগ থেকে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button