নিউজরেল

লোকাল ট্রেনে হকার ও স্টেশনে দোকান খোলা নিয়ে বিশেষ বিজ্ঞপ্তি, কপালে ভাঁজ অফিস যাত্রীদের ও সাধারণ মানুষের!

নিজস্ব প্রতিবেদন :-অপেক্ষার অবসান হলেও ছুট মেলেনি দুশ্চিন্তা থেকে। আগামী ১১ নভেম্বর থেকে রাজ্যের বুকের চলতে শুরু করবে দীর্ঘ আট মাস আগে বন্ধ হয়ে যাওয়ার লোকাল ট্রেন। বেশ কিছুদিন আগে সাধারণ মানুষের সবথেকে বড় এবং দামি প্রশ্ন ছিল যে কবে থেকে চলছে লোকাল ট্রেন পরিষেবা? আনলক পর্ব শুরু হয়ে গেলেও শুরু হয়নি লোকাল ট্রেন পরিষেবা । অন্যান্য বাকি সমস্ত কিছু নিউ নরমালে ফিরতে শুরু করলেও লোকাল ট্রেনে ক্ষেত্রে দেখা গেছে ব্যতিক্রম। দুশ্চিন্তায় ছিল সাধারণ নিত্যযাত্রী।

আমরা জানি যে এ রাজ্যের প্রায় অধিকাংশ মানুষের জীবন এবং জীবিকা নির্বাহ করে লোকাল ট্রেনের উপর। কাজেই লোকাল ট্রেন বন্ধ থাকার দরুন সেই সমস্ত মানুষ গুলি পড়ে ছিল চরম ভোগান্তিতে । এবার১১ ই নভেম্বর থেকে লোকাল ট্রেন চালু হলে তাদের মিলবে কিছুটা রেহাই। নিত্য সাধারণ যাত্রীদের মিলেছে রেহাই ।

সোমবার শিয়ালদহ মেন শাখার বিভিন্ন স্টেশন পরিদর্শন করেন ডিআরএম৷ পরিষেবা শুরুর আগে গুরুত্বপূর্ণ স্টেশনগুলি খতিয়ে দেখেন তিনি৷এদিন বারাকপুর, কল্যাণী ও নৈহাটি স্টেশন পরিদর্শনে যান শিয়ালদার ডিআরএম৷ পরিদর্শন শেষে ডিআরএম জানালেন, ট্রেন চলার জন্য প্রতিটি স্টেশনই প্রস্তুত৷ তবে পরিষেবা চালু হলে মানতে হবে সমস্ত সতর্কবার্তা । আপাতত ৫০% যাত্রী নিয়ে ছুটবে লোকাল ট্রেন। রাখতে হবে ৫ ফুটের বেশি দূরত্ব স্টেশন চত্তরে । সেই মতো কাটা হয়েছে দাগ । কিন্তু লোকাল ট্রেন চললেও দুশ্চিন্তার অবসান ঘটেনি অনেকেরই ।

সাধারণত ট্রেনের মধ্যে যে সমস্ত হোক হকার ওঠেন তাদের সারাদিনের রোজকার নির্ভর করে শুধুমাত্র লোকাল ট্রেনের উপর। লোকাল ট্রেন পরিষেবা চালু হলেও নির্দেশিকায় জানানো হয়েছে আপাতত ট্রেনে কোনো হকার চাপতে পরবে না এবং স্টেশন লাগোয়া দোকানগুলি খুলতে পারবে না ।

কার্যত সেই সব মানুষগুলি পড়েছে চরম দুশ্চিন্তায়। তারা আশাবাদী ছিল যে লোকাল ট্রেন খুললে আবার নতুন রূপে শুরু হবে তাদের ব্যবসা। ফুটবে হাসি।এদিন বারাকপুর, কল্যাণী ও নৈহাটি স্টেশন পরিদর্শনে যান শিয়ালদার ডিআরএম৷ পরিদর্শন শেষে ডিআরএম জানালেন, ট্রেন চলার জন্য প্রতিটি স্টেশনই প্রস্তুত৷ তবে পরিষেবা চালু হলেও ট্রেনে হকারদের ওঠা ও স্টেশনে হকারদের দোকান খোলার ওপর আপাতত নিষেধাজ্ঞা থাকছে৷ যা তাদের ফেলেছে নতুন করে বড়সড় দুশ্চিন্তায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button