নিউজ

গ্যাস বুকিং থেকে ব্যাঙ্কিং পরিষেবা, ট্রেন যাত্রাসূচি থেকে লোকাল ট্রেন যাত্রা, এই নভেম্বর থেকে বদলে যাচ্ছে এই বড় সাতটি নিয়ম!

নিজস্ব প্রতিবেদন :-আমরা সকলেই জানি যে দেশের এই পরিস্থিতিতে রীতিমতো দেশ মুখ থুবরে পড়েছে। তার সাথে সাথে ভেঙে পড়েছে আর্থিক ব্যবস্থা। এমতাবস্থায় ফের পুনরায় উঠে দাঁড়িয়ে সামনের দিকে এগোনোর অনেকটা কঠিন কাজ। কিন্তু এই কাজ করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

তাই ভারত সরকার কর্তৃক বেশ কিছু নিয়ম নতুনভাবে জারি করা হয়েছে যা সাধারণ মানুষের জনজীবনে প্রভাব ফেলবে ব্যাপক । আপনি যদি এইসব নিয়মগুলি না জানেন তাহলে আপনি পড়তে পারেন সমস্যায় ।কাজেই এই সব নিয়ম গুলি আপনার যানা দরকার।

এই নিয়ম বদলানো তালিকায় বাদ যায়নি কোনো কিছুই বরং যুক্ত হয়েছে নতুন নতুন অনেক কিছু । ব্যাংক থেকে গ্যাস সিলিন্ডার বুকিং কোন কিছুই বাদ পড়েনি এই তালিকা থাকে। আসুন দেখে নেওয়া যাক কি কি বদলানো নিয়ম।

১)গ্যাস সিলিন্ডার বুকিং এর ক্ষেত্রে এবার থেকে দিতে হবে ওটিপি। অর্থাৎ আপনি যদি কোন গ্যাস সিলিন্ডার বুক করেন তাহলে আপনার রেজিস্টার করা মোবাইল নাম্বার একই ওটিপি আসবে। যে ওটিপি দিলে তবেই একমাত্র আপনি গ্যাস সিলিন্ডার ডেলিভারি পাবেন। মূলত গ্যাস সিলিন্ডারে জালিয়াতির অভিযোগ উঠেছে তা রুখতে এই ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার।

২)এবার থেকে ব্যাংকে টাকা জমা দেওয়া বা টাকা তোলার ক্ষেত্রে দিতে হবে চার্জ। একটি নির্দিষ্ট পরিমাণ টাকা তোলা এবং জমা দেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ টাকা চার্জ দিতে হবে বলে জানা গিয়েছে ।সেভিংস একাউন্টে ৩ বার টাকা জমা দেওয়া বা তোলা ফ্রী। কিন্তু চার বেলা থেকে লাগবে ৪০ টাকা করে অতিরিক্ত।

৩)গত পয়লা অক্টোবর ভারতীয় রেল সিদ্ধান্ত নেয় যে এই দেশের সমস্ত ট্রেনের টাইমটেবিল তারা বদলে ফেলবে। কিন্তু সেটি এখন ১ লা নভেম্বর হয়েছে। ১ লা নভেম্বর থেকে পাল্টে যাচ্ছে ভারতীয় রেলের সমস্ত টাইমটেবিল । ১৩০০০ স্পেশাল ট্রেন ও ৭০ টি মালগাড়ি সহ সমস্ত ট্রেনের বদলাতে চলেছে টাইম।

৪. চন্ডীগড় থেকে নয়াদিল্লি পর্যন্ত চলবে তেজস এক্সপ্রেস- ১ নভেম্বর থেকে প্রত্যেক বুধবার ছাড়া চন্ডীগড় থেকে নয়াদিল্লির মধ্যে চলবে তেজস এক্সপ্রেস ৷ 22425 নয়াদিল্লি-চন্ডীগড় তেজস এক্সপ্রেস দিল্লি রেলওয়ে স্টেশন থেকে প্রত্যেক সোমবার, মঙ্গলবার, বৃহস্পতিবার, শুক্রবার, শনিবার ও রবিবার সকাল ৯.৪০ মিনিটে ছাড়বে এবং চন্ডীগড় পৌঁছে যাবে দুপুর ১২.৪০ ৷ অন্যদিকে ২.৩৫ চন্ডীগড় থেকে চন্ডীগড়-নয়াদিল্লি তেজস এক্সপ্রেস ছাড়বে এবং দিল্লি পৌঁছে যাবে বিকেল ৫.৩০টায় ৷

৫. বুকিং নম্বর বদলাল ইন্ডেন গ্যাস- ইন্ডেন গ্রাহকরা এবার পুরনো নম্বরে গ্যাস বুকিং করতে পারবেন না ৷ রেজিস্টার্ড গ্রাহকদের কাছে নতুন বুকিং নম্বর ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে৷ আগে দেশের আলাদা আলাদা সার্কেলের জন্য আলাদা নম্বর হত ৷ এবার সবার জন্য একটাই নম্বর হবে ৷ এবার ইন্ডেন গ্যাসের গ্রাহকদের বুকিংয়ের জন্য 7718955555 নম্বরে কল বা এসএমএস পাঠাতে হবে ৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button