নিউজ

রান্নার গ্যাস থেকে ড্রাইভিং লাইসেন্স ও ব্যাঙ্কিং কিছু কাজ, বদলে গেল যে ৭টি বিষয়ের গুরুত্বপূর্ণ নিয়ম!

নিজস্ব প্রতিবেদন :-সাধারণ মানুষের সুবিধার্থে এবং বেশ কিছু জালিয়াতি রুখতে সরকার কর্তৃক বিভিন্ন সময় বিভিন্ন নতুন নতুন সিদ্ধান্ত জারি করেছে। তবে সম্প্রতি আরও বেশ কয়েকটি নতুন সিদ্ধান্ত জারি করল কেন্দ্রীয় সরকার ।যেগুলি না জানলে আপনি পড়তে পারেন যেকোন রকমের সমস্যা ।তাই আপনার সেগুলো জানাও দরকার। তো আসুন দেখে নেওয়া যাক কি সেই নিয়ম যা বদলালো সম্প্রতি।

১)এবার থেকে আর গাড়ি বা বাইক চালকদের সাথে করে রাখতে হবে না গাড়ির কাগজপত্র এমনকি ড্রাইভিং লাইসেন্স । পুলিশ কর্মীদের কাছে থাকবে একটি বিশেষ সফটওয়্যার। সেই সফটওয়্যার গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার ইনপুট করলেই সেই গাড়ি সম্পর্কিত যাবতীয় তথ্য উঠে আসবে মোবাইল স্ক্রিনে ।যাতে সাধারণ মানুষ পুলিশের সাথে অবাঞ্চিত তর্কে জড়িয়ে না পড়ে তার জন্য এ ধরনের ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

২)মোবাইল ব্যবহার করা যাবে না গাড়ি চালানোর সময় । একমাত্র রাস্তা খোঁজার জন্য গুগল ম্যাপ বা জিপিএস ব্যবহার করা যেতে পারেন তাও সাবধানতার সাথে । অন্য কোন কারণে গাড়ি চালাকালীন মোবাইল ব্যবহার করলে হতে পারে আইনানুগ ব্যবস্থা।

৩) প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাস : অক্টোবর মাস থেকে আর প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে রান্নার গ্যাস পাবেন না উপভোক্তারা। লকডাউন চলাকালীন প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনায় যে তিনটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়ার ঘোষণা করা হয়েছিল তার মেয়াদ শেষ হলো সেপ্টেম্বর মাসে

৪) মিষ্টি : ১ লা অক্টোবর থেকে FSSAI এর নির্দেশিকা অনুযায়ী প্রতিটি মিষ্টির দোকানে মিষ্টির ‘বেস্ট বিফোর’ ডেট লিখতে হবে। মিষ্টির বিভিন্ন ভাগের উপর তার গুণগত মান ঠিক থাকার দিন নির্ধারণ করা হয়েছে। এই নির্দেশিকা বড় মিষ্টির দোকান থেকে শুরু করে অলিগলির মিষ্টির দোকান সকলকেই মানতে হবে।

৫) স্বাস্থ্য বিমা : স্বাস্থ্য বিমার ক্ষেত্রে একাধিক সাধারণ রোগ স্থান পেয়েছে, যে সকল রোগের ক্ষেত্রে আগে কোন রকম সুবিধা দেওয়া ‘হতো না বিমা সংস্থাগুলি তরফ থেকে। এই সকল রোগের মধ্যে গুরুত্বপূর্ণ হল মানসিক রোগ, বয়স জনিত অসুস্থতা, লাইফস্টাইল ডিজিজ, জিন ঘটিত সমস্যা, নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার, পিউবার্টি ও মনোপজ, চোখের সার্জারি, হাঁটু সংক্রান্ত সমস্যা।

৬) ক্রেডিট ও ডেবিট কার্ড : ক্রেডিট এবং ডেবিট কার্ডের জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে নতুন নির্দেশিকা ঘোষণা করা হয়েছে। এই নির্দেশিকা অনুযায়ী ১লা অক্টোবর থেকে গ্রাহকরা নিজেদের ইচ্ছামত তাদের ক্রেডিট এবং ডেবিট কার্ডে আন্তর্জাতিক লেনদেন ও স্পর্শহীন লেনদেন ব্যবহার করতে পারেন আবার ছাড়তেও পারেন।

৭)সরষে তেলের সাথে দীর্ঘদিন ধরে ভেজাল মেশানোর অভিযোগ উঠে এসেছিল । তবে সেই অ-ভি-যো-গ রুকতে এবং জালিয়াতি বন্ধ করতে নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। নির্দেশ অনুসারে জানানো হচ্ছে যে সরষে তেলের সাথে কোন ভেজাল মেশানো যাবে না। যদি কোনো কারণে ভেজাল মেশানোর পর তা কারো নজরে আসে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button