নিউজ

‘সরকারের সমালোচনা করলেই এফআইআর করা যায়না’- কলকাতা পুলিশকে কড়া ধমক সুপ্রিম কোর্টের!

নিজস্ব প্রতিবেদন:-বছর যখন থেকে শুরু হয়েছে তখন থেকেই শুরু হয়েছে করোনার দাপট । তার পরেই মার্চ মাস থেকে সরকার নির্দেশ দিয়েছিল সম্পূর্ণ দেশজুড়ে লকডাউন এর । কিন্তু কোথাও কোথাও চিত্রটা সম্পূর্ণ ছিল । লকদাউনকে অন্যান্য করে বড় জমায়েত করছিলেন বেশ কয়েক জায়গার সেখানকার স্থানীয় বাসিন্দারা । সেরকমই একটি চিত্র ফুটে উঠছিল রাজাবাজারের। এবার সেই চিত্র কিন্তু মূল কাণ্ড রাজ্য প্রশাসন।

দিল্লির এক নিবাসী রোশনি লকডাউন চলাকালীন রাজা বাজারের ভিড়ের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে বলেন এবারের মমতা ব্যানার্জির সক্রিয়তা কোথায় ? সেই সূত্রে লালবাজার সেই রোশনি কে সমন পাঠায় । তিনি সেই লালবাজারে গেলে তাকে হেনস্থা করা হয় বলে অ-ভি-যো-গ ওঠে ।সাম্প্রদায়িক দাঙ্গা এবং অন্যান্য আরো গুরুতর ধারায় তার বিরুদ্ধে অভিযোগ করা হয় ।পাল্টা অ-ভি-যো-গ করেন তিনি । প্রথমে তিনি কলকাতা হাইকোর্ট এবং পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ।আর তাতেই মেলে সফলতা ।রীতিমতো বিপাকে পড়তে হয় রাজ্য সরকারের প্রশাসন কে।

আদালত কলকাতা পুলিশের উদ্দেশ্যে বলেন যে সরকারের বি-রোধি-তা করলে কথায় কথায় এফআইআর করা যায় না। তাহলে বাক স্বাধীনতার অধিকার টা হারিয়ে যায় । এর পাশাপাশি দেশের সর্বোচ্চ আদালত জানান যে কেউ যদি বিদেশ থেকে কেউ এর সমালোচনা করত তাহলে কি আপনি তাদেরকে বলতে পারতেন যে আসুন আপনার ব্যবস্থা নিচ্ছি? এটা স্বাধীন ভারত ,এখানে স্বাধীন থাকতে দিন সকলকে ।

যদিও বি-রো-ধী রাজনৈতিক দলগুলি রাজ্যের বিভিন্ন কর্মকান্ডের উপর বি-রো-ধি-তা করেছেন এর আগে । পিপিই কিট না থাকার জন্য আমরা দেখেছিলাম এক ডাক্তারকে হেন-স্তা-র শি–কার হতে হয়েছিল । তবে সম্প্রতি সুপ্রিম কোর্টের নির্দেশ রীতিমতো বিপাকে পড়েছে কলকাতার প্রশাসন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button