নিউজ

নারীর পনেরোটি খারাপ অভ্যাস, যা নারীদেহের স্বাস্থ্যের পক্ষে প্রচন্ড ক্ষ’তিকারক!

নিজস্ব প্রতিবেদন:-বলা হয় মেয়েদের শরীর খুব নরম এবং কমনীয় তাই আমাদের উচিত নারী দেহের যত্ন সম্বন্ধে কিছু নিয়ম জানা নয় তো নারীরা ভুগতে পারেন বিভিন্ন সমস্যায়। সারাদিন কাজের চাপ এর মাঝে আমরা হয়তো এই ছোটখাটো ব্যাপার গুলো একটু লক্ষ্য করি না।

শরীর বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে চামড়ার সমস্যা জ্বালা যন্ত্রণা এছাড়াও অনেক বড় বড় রোগ ও আমাদের হতে পারে এই যত্ন গুলি না নিলে।নিচে আমরা এই নিয়ম গুলি সম্বন্ধে একটু ছোট করে আলোচনা করে নিচ্ছি যাতে আমাদের মা-বোনদের এবং সমস্ত নারীদের এ বিষয়ে সচেতন করতে পারি।

১. মেয়েরা পিরিয়ডস চলাকালীন অনেক সময়ই প্রয়োজন না হলে স্যানিটারি প্যাড চেঞ্জ করে না।এটি শরীরের পক্ষে খুবই খারাপ।নারীদের উচিত প্রত্যেক চার ঘন্টার পর ঘন্টা অন্তর এই প্যাড চেঞ্জ করা।

২. অনেক মহিলাই কাজের চাপে নিজেদের ব্রা ধুতে ভুলে যান। অনেকে সপ্তাহে একবার করে ধুয়ে থাকেন এটি। সঠিক হাইজিন বজায় রাখার জন্য তিনবার পড়ার পরই ব্রা ধুয়ে নেওয়া জরুরী।

৩. মেয়েদের যোনির জায়গা গুলি খুবই সূক্ষ্ম তাই ওই জায়গাতে সাবান দিয়ে পরিষ্কার করা উচিত নয়। শুধুমাত্র জলই যথেষ্ট।

৪.তার দেওয়া ব্রা যতটা সম্ভব কম ব্যবহার করার চেষ্টা করুন এতে রক্ত চলাচলে সমস্যা ,স্তনে ফাঙ্গাস, জ্বালা, হাইপেরপিগমেন্টেশন এর মতো সমস্যা দেখা দিতে পারে।

৫.রোদে বেরোনোর আগে কোনরকম প্রটেকশন না নেওয়া এবং রাতে শোয়ার আগে মেকআপ না ধোয়া দুটোই নারীদের ত্বকের পক্ষে ক্ষতিকারক। সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকে পুড়িয়ে দিতে পারে প্রটেকশন না নিলে।আর মেকআপ নিয়ে শোয়ার ক্ষেত্রে ব্রণ ,ত্বকের বয়স তাড়াতাড়ি বেড়ে যাওয়া এই সমস্যাগুলি দেখা যায়।

৬.নিয়মিত গাইনোকোলজিস্টের কাছে যান এবং আপনার শরীরের অভ্যন্তরীণ কোন সমস্যা আছে কিনা সেটা সম্বন্ধে জ্ঞান রাখুন।

৭. মহিলারা অনেক সময়ই বাড়ির সকালের কাজের চাপে ব্রেকফাস্ট করেন না এটি খুবই ভুল একটা ব্যাপার এতে তাদের বিপাকক্রিয়া ক্ষতিগ্রস্ত হতে পারে এবং শরীর দুর্বল হতে পারে। শুধুমাত্র জলখাবার না প্রত্যেকটি খাবারই সঠিক সময়ে খান নয়তো আপনার শরীর বিভিন্ন সমস্যায় ভুগতে পারে।

৮.বেশিরভাগ মহিলাদের ক্ষেত্রে নখ কামড়ানো বদভ্যাস দেখা যায়। মনে রাখবেন, এই নখ কামড়ানোর জন্য নখের মাধ্যমে আপনার শরীরে জীবাণু প্রবেশ করতে পারে।

৯.ত্বকে কোন রকম ব্রণ বা ফুসকুড়ি হলে অনেক মহিলাই সেটাকে নিয়ে খোটাখুঁটি করেন এটি কখনো করবেন না ।এতে আপনার ব্রণ বেড়ে যাওয়ার বা ত্বকের দাগ হওয়ার সম্ভাবনা থেকে যায়।

১০.সর্বশেষে সব মহিলাদের বলছি যে নিজের ছোট ছোট ইচ্ছার জন্য অনেকেই অন্যের অনুমতির অপেক্ষায় থাকেন এই স্বভাব ছেড়ে দিন সুস্থভাবে বাঁচুন নিজেকে মানসিক এবং শারীরিক দিক থেকে সুস্থ রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button