নিউজ

৫০ বছরের পুরোনো শ্বাসক’ষ্ট, বুকে জমা কফ, কাশি চিরতরে দূর করুন এই ঘরোয়া উপায়ে!

নিজস্ব প্রতিবেদন :-করোনা এই ম-হা-মা-রী সময় আমরা সকলে ভীতসন্ত্রস্ত । এই মহামারীর উপসর্গের মধ্যে একটি উপসর্গ হলো শ্বাসকষ্ট। শ্বাসকষ্ট সাধারণত বুকের মধ্যে জমে থাকা কফ এর কারণে হয়ে থাকে । অনেকের এই শ্বাসকষ্ট বহু পুরনো রোগ হয়ে থাকলেও বর্তমানে সেই শ্বা-সক-ষ্ট কিন্তু তাদের মধ্যে ডেকে আনছে ভয়। এর পাশাপাশি শ্বাসকষ্ট শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ কে ধীরেধীরে অকেজো করে দিতে পারে । তাই এটি দূরীকরণে চেষ্টা অনেকেই করে থাকেন কিন্তু ফল মেলে না তেমন ভাবে।

বুকের মধ্যে জমে থাকা কফ সর্দি কাশি বা শ্বাসকষ্ট জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য নির্দিষ্ট পরিমাণে কোন ওষুধ নেই। তবে আয়ুর্বেদ শাস্ত্রে এমন বেশ কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে যেগুলো অবলম্বন করলে আপনি নিমিষে বহু পুরনো শ্বাসকষ্ট থেকে পেতে পারেন মুক্তি । সেগুলি কি? আসুন দেখে নেব।

এই ঘরোয়া উপকরণ টি তৈরি করতে লাগবে আদা রসুন এবং মধু। আদার মধ্যে থাকে প্রচুর পরিমাণে খনিজ উপাদান যা আমাদের শরীরে শ্বাসকষ্ট জনিত সমস্যা বা বুকের মধ্যে কফ জমে যাওয়া মতন গুরুতর সমস্যার সমাধান করতে ব্যবহৃত হয়ে থাকে আয়ুর্বেদ শাস্ত্রের বহুকাল আগে থেকেই এই আদার ব্যবহার হয়ে থাকে আপনি কাঁচা আদা বা শুকনো আদা যেকোন উপায়ে খেলেই মিলবে ফল।

রসুনের মধ্যে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এবং যেকোনো ধরনের ভাইরাস প্রতিরোধ এর ক্ষমতা সৃষ্টি করে । এর পাশাপাশি মধুতে রয়েছে বিভিন্ন খনিজ উপাদান তাছাড়াও এর মধ্যে ফ্যাট এবং শর্করা থাকে না ফলে এটি শরীরের অত্যন্ত উপকারী হয়ে থাকে । এবার আপনাদের বলবো এই তিনটি উপাদান সঠিক কি নিয়মে খেলে আপনি মুক্তি পাবেন শ্বাসকষ্ট থেকে।

প্রথমে একটি পাত্রে জল নিয়ে তার মধ্যে ছোট ছোট টুকরো করে আদা এবং রসুন ফেলে দিন । যদি দু গ্লাস জল নেন তাহলে সেটিকে ফুটিয়ে এক গ্লাস করে নিন এবং গরম থাকা অবস্থাতে একটি পাত্রে ঢেলে রাখুন । এই গরম থাকা অবস্থায় তার মধ্যে যোগ করুন ১ থেকে ২ চামচ খাঁটি মধু । মিশ্রনটিকে দিনে দুবার অর্থাৎ সকাল বেলা খাবার আগে এবং রাতের বেলা খাবার পর যদি আপনি সেবন করেন তাহলে আপনি বহু পুরনো শ্বাসকষ্ট থেকে পেতে পারেন মুক্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button