নিউজ

টানা এক সপ্তাহ এই পদ্ধতিতে খেজুর খেলে চিরতরে দূর হয় পুরুষের এই চার গো’পন রোগ, জানেন না অনেকেই!

নিজস্ব প্রতিবেদন :-আমরা আমাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন ঠিক অতটা নয় । কারণ বর্তমান প্রজন্মের ছেলেমেয়েদের বাইরে তৈলাক্ত জাতীয় খাবার খাওয়ার প্রবণতা বেশি দেখা যায় । আর বাইরের খাবার খেলে শরীর কে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়। এর পাশাপাশি আমরা অর্থাৎ বর্তমান প্রজন্মের ছেলেমেয়েরা শাকসবজি ফলমূল খাওয়া ছেড়ে দিয়েছে। যেখান থেকে খুব অল্প সময়ে শরীর গঠন করা যায় সেই সমস্ত খাবারগুলি থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে এখনকার ছেলেমেয়েরা।

শরীর সুস্থ স্বাভাবিক রাখতে এমন বেশ কিছু ফলমূল রয়েছে যেগুলো প্রতিনিয়ত খেলে এক সপ্তাহের মধ্যে আপনি পাবেন ফল হাতেনাতে। তার মধ্যে উল্লেখযোগ্য একটি ফলের নাম হল খেজুর। যদিও খেজুরকে সুপারফুড হিসেবে ধরা হয় না । তবুও সুপার ফুড এর খুব কাছাকাছি এই খেজুর । আসুন দেখে নেওয়া যাক খেজুরের উপকারিতা ।

খেজুর আমাদের শরীরে হাড় কে শক্ত করতে সাহায্য করে । এক গবেষণায় জানা গেছে খেজুরের মধ্যে বোরন নামে এক খনিজ উপাদান থাকে যা হাড়ের পরিকাঠামো কে শক্ত করে । এর পাশাপাশি কাঁচা খেজুরের পটাসিয়াম ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম থাকার দরুন তাকে শক্ত করে।

খেজুর কোষ্ঠকাঠিন্য দূর করে । ঠিকঠাক খাবার না খেলে শরীরে ফাইবারের অভাব দেখা দেয় যার ফলে কোষ্টকাঠিন্য হতে পারে। খেজুর খেলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায়।

খেজুর খেলে শরীরে চটজলদি শক্তি মেলে তাই  গ্রীষ্মকালে যখন আমরা ঘনঘন ক্লান্ত হয়ে পড়ি তখন খেজুর খেলে শরীর আবার খুব তাড়াতাড়ি সতেজ হয়ে ওঠে। খেজুরের এই পুষ্টিগুণটির জন্য পুরোনোদিনে যাযাবর সমপ্রদায়ের মানুষ যাঁরা মরুভূমিতে ঘুরে বেড়াতেন যেখানে ঠিকঠাক খাবার মিলত না তাঁদের কাছে খেজুর তাই ছিল খুব প্রিয় ।

শরীরে অতিরিক্ত ওজন কমাতে খেজুরের অবদান অনস্বীকার্য । কাজেই আপনি যদি টানা এক সপ্তাহ ধরে খেজুর খেয়ে যান তাহলে তার ফল আপনি হাতে পাবেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button