নিউজ

১০ লক্ষ ছাড়িয়ে গেলো করোনা আ-ক্রা-ন্তে-র সংখ্যা, ১ মাসের জন্য ফের লকডাউন ঘোষণা করা হলো ইংল্যান্ডে

নিজস্ব প্রতিবেদন:-বছরের শুরুটা অন্যান্য বছরের তুলনায় জাঁকজমকভাবে হলেও কিছুদিন যেতে না যেতেই বছর দেখিয়েছে তার আসল রূপ। রীতিমতো মৃ-ত্যু-র মিছিলে। মুড়ে ফেলেছে গোটা পৃথিবী কে । করোনার কারণে পৃথিবীর বিভিন্ন দেশ গুলি নাজেহাল অবস্থা ।

কোথাও কোথাও কোন কোন দেশে এত বাজে অবস্থা আগামী দিনে ঘুরে দাঁড়াবার কোন সম্ভাবনাই তারা দেখতে পাচ্ছেন না । অর্থনৈতিক ব্যবস্থা একেবারে ভেঙ্গে পড়েছে কোন কোন দেশের। এমতাবস্থায় কিভাবে আগামী দিনে উঠে দাঁড়াবে তা ভেবে কূলকিনারা পাচ্ছিনা সেই সব দেশের বাসিন্দারা ।

ইতিমধ্যে পৃথিবীর বিভিন্ন দেশে করোনা প্রতিষেধক টিকা নিয়ে কাজকর্ম শুরু হয়ে গেছে এবং তা বলা বাহুল্য শেষের মুখে। তবে আরও একবার করোনা র দ্বিতীয় বার সং-ক্র-ম-ণ দেখা গেল ইংল্যান্ডে। ঐদিন ইংল্যান্ডে একদিনে কুড়ি হাজারের বেশি মানুষ সং-ক্রমি-ত হয়। যার ফলে রীতিমতো চিন্তার কবলে পরে সেখানকার মানুষজন। বিজ্ঞানীরা জানিয়েছেন এটি খুব বেশি হলে “worts case ” হলে মৃ-তে-র সংখ্যা ৮০ হাজার ছাড়াবে।

এমতাবস্থায় ইংল্যান্ডের প্রধানমন্ত্রী তড়িঘড়ি করে ফের আরও একবার এক মাসের জন্য দীর্ঘ লকডাউন এর ঘোষণা করল যা চলবে ডিসেম্বরের ২ তারিখ অব্দি । প্রয়োজনীয় কাজ ছাড়া বাড়ির বাইরে বেরোনো যাবেনা। এই প্রয়োজনীয় কাজের মধ্যে পড়াশোনা যোগব্যায়াম ওষুধপত্র এবং বয়স্কদের সেবার কাজে ছাড় দেওয়া হবে।

এর পাশাপাশি বৃটেনের প্রধানমন্ত্রীর সাধারণ মানুষ যা আশ্বস্ত করেছেন যে তাদের মাইনে ৮০% তাদের হাতে তুলে দেওয়া হবে । সাধারণ মানুষ কে যাতে কোনরূপ সমস্যার সম্মুখীন না হতে হয় তাই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ডের সরকার ।

এদিনের সাংবাদিক সম্মেলনে বরিস জনসন জানান, “Now is the time to take action because there is no alternative,”-অর্থাৎ ‘‘এখন এটা পদক্ষেপ নেওয়ার সময় আর কোনও বিকল্প নেই৷ ’’ এদিনের সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ছিলেন প্রধান মেডিক্যাল অফিসার ক্রিস হুয়িটি এবং প্রধান সায়েন্টিফিক অ্যাডভাইসর প্যাট্রিক ভ্যালান্সে৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button