নিউজ

বাইক ও স্কুটি চালকদের জন্য বড় খবর- ড্রাইভিং লাইসেন্সএর নিয়মে আসছে বড় পরিবর্তন!

নিজস্ব প্রতিবেদন :-করোনার এই আবহে , দেশ যতই আর্থিক সং’কটে পড়ুক না কেন সরকার সারাক্ষণ ভেবে চলছে দেশের নাগরিকের সুবিধার কথা । সেই মতো নিয়ে আসছে একের পর এক নতুন নতুন সিদ্ধান্ত । এর আগে আমরা দেখেছি বাইক ও গাড়ি চালক দের ড্রাইভিং লাইসেন্স এর নিয়মের একটা বড় পরিবর্তন এনেছিলো ।

এবার আবার আরো বড় এক সুসংবাদ নিয়ে এলো কেন্দ্রীয় সরকার ।করোনা কালে বিদেশে আটকে থাকা ভারতীয়দের জন্য বড় পদক্ষেপ নেওয়া হয়েছে। এখন থেকে বিদেশে থাকাকালীনও নিজের ড্রাইভিং লাইসেন্স রিনিউ করতে পারবেন । ১৯৮৯ এর ভেইকেল অ্যাক্ট এর সং’শোধন করেছে কেন্দ্রীয় সরকার ।

ইতিমধ্যে সরকার সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রক নিয়মে সং’শোধনের বিষয়ে ড্রাফ্ট নোটিফিকেশন জা’রি করা হয়েছে ।এই নিয়ন অনুসারে বলা হচ্ছে যে যদি কোনো ভারতীয় বিদেশে আটকে গিয়ে থাকেন এবং তাদের লাইসেন্স রিনিউ করার সময় চলে এলে , সেই ব্যক্তি বিদেশ থেকে তার ড্রাইভিং লাইসেন্স রিনিউ করতে পারবেন ।

ড্রাফ্ট নোটিফিকেশন অনুযায়ী, যেই ভারতীয়দের ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স পারমিটের ভ্যালিডিটি শেষ হতে চলেছে৷ তারা ভারতীয় দূতাবাসের পোর্টালে অনলাইনে আবেদন করতে পারবেন ৷ আর এই আবেদন বাহন প্ল্যাটফর্মে জমা দেওয়া হবে৷ এরপর সেটিকে আরটিও-র কাছে পাঠিয়ে দেওয়া হবে৷এর পাশাপাশি,

ওই ব্যক্তিকে মেডিকেল সার্টিফিকেট আর বৈ’ধ ভি’সার বিবরণ দিতে হবে । যাদের বৈ’ধ সাটিফিকেট আছে তাদের আর মোদিকেই দিকেট সার্টিফিকেট দেবার দরকার নেই । এই নিয়ম সাধারণ মানুষের জন্য অনেকটাই সুবি’ধা’জনক হবে বলে মনে করছে কেন্দ্র ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button