দেশনিউজ

বাইক ও স্কুটি চালকদের জন্য বড় খবর- ড্রাইভিং লাইসেন্সএর নিয়মে আসছে বড় পরিবর্তন!

Advertisement

নিজস্ব প্রতিবেদন :-করোনার এই আবহে , দেশ যতই আর্থিক সং’কটে পড়ুক না কেন সরকার সারাক্ষণ ভেবে চলছে দেশের নাগরিকের সুবিধার কথা । সেই মতো নিয়ে আসছে একের পর এক নতুন নতুন সিদ্ধান্ত । এর আগে আমরা দেখেছি বাইক ও গাড়ি চালক দের ড্রাইভিং লাইসেন্স এর নিয়মের একটা বড় পরিবর্তন এনেছিলো । এবার আবার আরো বড় এক সুসংবাদ নিয়ে এলো কেন্দ্রীয় সরকার ।

Advertisement

করোনা কালে বিদেশে আটকে থাকা ভারতীয়দের জন্য বড় পদ’ক্ষেপ নেওয়া হয়েছে। এখন থেকে বিদেশে থাকাকালীনও নিজের ড্রাইভিং লাইসেন্স রিনিউ করতে পারবেন । ১৯৮৯ এর ভেইকেল অ্যাক্ট এর সংশোধন করেছে কেন্দ্রীয় সরকার । ইতিমধ্যে সরকার সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রক নিয়মে সংশোধনের বিষয়ে ড্রাফ্ট নোটিফিকেশন জারি করা হয়েছে ।

Advertisement

এই নিয়ন অনুসারে বলা হচ্ছে যে যদি কোনো ভারতীয় বিদেশে আটকে গিয়ে থাকেন এবং তাদের লাইসেন্স রিনিউ করার সময় চলে এলে , সেই ব্যক্তি বিদেশ থেকে তার ড্রাইভিং লাইসেন্স রিনিউ করতে পারবেন । ড্রাফ্ট নোটিফিকেশন অনুযায়ী, যেই ভারতীয়দের ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স পারমিটের ভ্যালিডিটি শেষ হতে চলেছে ৷ তারা ভারতীয় দূতাবাসের পোর্টালে অনলাইনে আবেদন করতে পারবেন ৷ আর এই আবেদন বাহন প্ল্যাটফর্মে জমা দেওয়া হবে৷ এরপর সেটিকে আরটিও-র কাছে পাঠিয়ে দেওয়া হবে৷

Advertisement

এর পাশাপাশি , ওই ব্যক্তিকে মেডিকেল সার্টিফিকেট আর বৈধ ভিসার বিবরণ দিতে হবে । যাদের বৈধ সাটিফিকেট আছে তাদের আর মেদিকেট সার্টিফিকেট দেবার দরকার নেই । এই নিয়ম সাধারণ মানুষের জন্য অনেকটাই সুবিধাজনক হবে বলে মনে করছে কেন্দ্র ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button