নিউজ

সোনার দামে বড় পতন এ রাজ্যে, 6000 টাকা পর্যন্ত সস্তা সোনা, নতুন দাম শুনলে অবাক হবেন!

নিজস্ব প্রতিবেদন :-ভারত বর্ষ নয় ভারতবর্ষের বাইরে ও পৃথিবীর প্রায় সকল মানুষ সোনা পড়তে বা সোনা কিনতে যথেষ্ট পছন্দ করেন । “সোনার চামচ”প্রবাদ কথাটি আমরা শুনেছি কোন কিছুর মূল্য বোঝাতে আমরা তাকে সোনার সঙ্গে তুলনা করে থাকি । তার কারণ হলো বর্তমান বাজারে সোনা যথেষ্ট দামি ।

সোনা প্রেমীরা সারা বছর ধরেই প্রায় ছোটখাটো সোনা কমবেশি কিনে থাকে তাই এই সোনার দাম বৃদ্ধি বা দাম কম সবথেকে বেশি প্রভাব পড়ে তাদের উপরে । অনেকে আবার বাড়িতে নিরাপত্তাহীন এর জন্য ব্যাংকে রাখে সোনা । ফলে মোটা অংকের টাকাও গুনতে হয় বছর শেষে । ফের আরো একবার দাম কমলো আন্তর্জাতিক বাজারে সোনার ।

গত সেপ্টেম্বর মাসে পরপর তিনদিন সোনার দাম ব্যাপকহারে কমেছিল। সোনা প্রেমীদের এবং ব্যবসায়ীদের মধ্যে দু রকম প্রভাব দেখা দিয়েছিল । সোনা প্রেমীদের মনে ধরেছিল আনন্দ আর ব্যবসায়ীদের কপালে পড়েছিল দুশ্চিন্তার ভাঁজ । কিন্তু মাঝে কয়েকটা দিন আবার স্বাভাবিক ছিল সোনার দাম । আর এবার সেই দামের পতন ঘটল ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রী করোনা অসুস্থ হওয়ায় বড় বড় বিনিয়োগকারীরা নিরাপত্তা বিনিয়োগ হিসেবে সোনার উপর বিনিয়োগ করবেন । এমনটাই মতামত ছিল বাজার বিশেষজ্ঞদের। ফলে সোমবার দিন শেয়ার মার্কেট খোলার সাথে সাথে হু হু করে বাড়তে পারে সোনার দাম এমনটাও আশঙ্কা ছিল বিশষজ্ঞদের ।

ভারতীয় বাজারে সোনা ও রুপোর দাম লাগাতার কমছে ৷ সোমবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে বা MCX সোনার দাম ০.৯ শতাংশ পড়ে ৫০,১৩০ টাকা প্রতি ১০ গ্রামে হয়েছে ৷ রুপোর দাম ০.৮৮ শতাংশ পড়ে ৬০,৬০৫ টাকা প্রতি কিলোগ্রাম হয়েছে ৷ ৷ অগাস্ট মাসে সোনার দাম ৫৬২০০ টাকা প্রতি ১০ গ্রাম পর্যন্ত পৌঁছে গিয়েছিল ৷ অন্যদিকে রুপোর দাম প্রায় ৮০,০০০ টাকা প্রতি কিলোগ্রাম পর্যন্ত পৌঁছে গিয়েছিল ৷

কারেন্সি ও কমিউনিটি বাজারের আর্থিক গতি ঠিক থাকার দরুন ঠিক ঠিক বাজারের আর্থিক গতি ঠিক থাকার দরুন ঠিক ঠিক থাকার দরুন আপাতত কিছুদিন স্থির থাকবে সোনার দাম । আগস্ট মাসে তো সোনার দাম প্রতি ১০ গ্রামে ৫৬০০০ এর কাছাকাছি চলে গিয়েছিলো । তবে বিশেষজ্ঞদের মতামত কালীপুজোর পর্যন্ত তেমন কোনো পরিবর্তন দেখা যাবে না সোনার দামের ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button