নিউজ

বাইডেনের পূর্বপুরুষ থাকতেন ভারতের এখানে, নিজেই জানালেন মার্কিন রাষ্ট্রপতি!

নিজস্ব প্রতিবেদন:-ইতিহাস বারবার ঘুরে আসে এবং ইতিহাস সবার সামনে তুলে ধরে যা পূর্বে ঘটেছিল। তার পাশাপাশি রাজনীতি হলো এমন একটি জীবনের অংশ যেখানে কমবেশি আমরা প্রত্যেকে ইচ্ছা না থাকলেও অংশগ্রহণ নিয়ে থাকি। ঠিক সেরকমই ভারতের রাজনীতির ইতিহাস এর পাশাপাশি আমেরিকার রাজনীতিতে চোখ রাখলে আমরা দেখতে পাবো সেখানেও চলছে বলাবাহুল্য চলেছে হাড্ডাহাড্ডি লড়াই এবং সেই লড়াইয়ে উঠে এসেছে নতুন এক মুখ।

আমেরিকার সদ্য রাষ্ট্রপতি নির্বাচনের ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে রাস্ট্রপতির আসনে বসেন জো বাইডেন । এবং এই জো বাইডেন দাবি করেন যে তার পূর্বপুরুষ থাকেন ভারতবর্ষের একটি অংশে । এ কথা আগেও তিনি বিভিন্ন সভাতে বা বিভিন্ন অনুষ্ঠানে বলেছেন । তবে সম্প্রতি তিনি বেশ জোর খাটিয়ে বলছেন যে তার পূর্বপুরুষ থাকেন ভারতে । কিন্তু কোন জায়গায় ? আপনি কি জানেন সেটা ?যদি না জানেন জানাবো আপনাদের।

১৯৪২ সালের ২০ নভেম্বর পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের স্ক্রানটনে জন্মগ্রহণ করেন তিনি। বাবা জোসেফ রবিনেট বাইডেন সিনিয়র । মা ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান আইরিশ বংশোদ্ভূত। ১৯৭২ সালে মাত্র ৩০ বছর বয়সে নির্বাচিত হন আমেরিকার ইতিহাসে পঞ্চম সর্বকণিষ্ঠ সিনেটর হিসাবে।

তখনই তিনি প্রচুর শুভেচ্ছা সহ চিঠি পান। এবং সেই চিঠির মধ্যে একটি চিঠি ছিল ভারত বর্ষ থেকে এবং এই চিঠিটি ছিল ভারতবর্ষের মুম্বাই থেকে। আর তখন থেকেই তিনি বলেন যে ভারতবর্ষের মুম্বাই রয়েছে তার পূর্বপুরুষ। ২০১৩ সালে মার্কিন ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন ২০১৩ সালে ভারতে এসে মুম্বইয়ে বণিক সভার অনুষ্ঠানে এই কথা ভাগ করে নেন তিনি।

যদিও এর পাশাপাশি তিনি অন্য এক সভায় বলেন, পূর্বপুরুষ জর্জ বাইডেন ছিলেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির জাহাজের ক্যাপ্টেন। যদিও ইতিহাস বলছে জর্জ নয় তার দাদা ক্রিস্টোফার ভারতে থেকে গিয়েছিলেন। শোনা যায় লা মার্টিনিয়ার এক প্রধান শিক্ষকের পদবী ছিল বাইডেন। সম্ভবত ক্রিস্টোফারই জো বাইডেনের পূর্বপুরুষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button