নিউজ

ধনতেরাসের আগেই সোনার দাম নিয়ে বিরাট সুখবর দিলো আজ সোনা ব্যাবসায়ীরা, বিরাট পতন সোনার দামে!

নিজস্ব প্রতিবেদন :-কোন ছোট উৎসব হোক বা বড় বা কোন অনুষ্ঠান বাড়ি হোক যে কোনো শুভ কাজে আমরা সোনার ব্যবহার করে থাকি। কথাতে আছে সোনার চামচ নিয়ে জন্মানো । অর্থাৎ কোন কিছু মূল্য বোঝাতে আমরা তাকে সোনার সাথে তুলনা করে থাকি ।কারণ সোনা অধিক মূল্য একটি উপাদান । কিন্তু অধিক মূল্য একটি উপাদান সেটা বোধহয় আর বলা যাবে না ।কারণ আরও একবার বড় পতন ঘটল সোনার বাজারে। তার সাথে সাথে পতন ঘটল রুপোর বাজারে।

গত সেপ্টেম্বর মাসে আমরা দেখেছিলাম ব্যাপকহারে সোনার পতন। মার্কিন ডলারের দাম কমে যাওয়া এবং বাজারে অনিশ্চয়তার কারণে ঘটেছিল এমনটা জানিয়েছিল বাজার বিশেষজ্ঞরা । তার পাশাপাশি কিছুদিন পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী এবং ডোনাল্ড ট্রাম্প করোনাতে আ-ক্রা-ন্ত হওয়ার জন্য বিনিয়োগকারীরা নিরাপত্তা বিনিয়োগ হিসাবে সোনার উপর বিনিয়োগ করতে পারেন ।তার জন্য বাড়তে পারে সোনার দাম। এমনটাও জানিয়েছিল বাজার বিশেষজ্ঞরা ।তবে এই মাসে রেকর্ড হারে কমলো দাম। এর কারণ মূলত মার্কিন ভোটের ফল এখনো পর্যন্ত স্পষ্ট না হওয়া।

বাজারে ইউএস ডলারের দাম বাড়ায় আন্তর্জাতিক বাজারেই কমেছে সোনার দাম। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট ভোটে স্পষ্ট ফল এখনও না আসায় তার প্রভাব পড়েছে সোনা-রূপোর দামে। আউন্সে সোনার দাম এখন ১,৮৯৪.৩৩ ডলার, কমেছে ০.৮ শতাংশ। রুপোর দাম ০.২ শতাংশ কমে হয়েছে আউন্স পিছু ২৪.১১ ডলার। প্লাটিনামের দামও ০.৫ শতাংশ কমেছে, হয়েছে ৮৬১.৯০ ডলার ও প্যালাডিয়ামের দাম ১.১ শতাংশ কমে হয়েছে ২,২৫৬.৮৮ ডলার। এ বছর এখনও পর্যন্ত এ দেশে সোনার দাম ৩০ শতাংশের মত বেড়েছে।

কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারাট পাকা সোনার দাম ৫২,০৩০ টাকা ও ১০ গ্রাম, ২২ ক্যারাট গয়নার সোনার দাম ৪৯,৩৬০ টাকা। প্রতি কেজি রুপোর দাম ৬২,০৫০ টাকা ও প্রতি কেজি খুচরো রুপোর দাম ৬২,১৫০ টাকা। তবে বাজার বিশেষজ্ঞদের মতে ভোটের ফল শিগগিরই প্রকাশ হবে এবং ভোটের ফল প্রকাশ হওয়ার পর বাজার কিছুটা চাঙ্গা হয়ে উঠবে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button