নিউজ

গরিবের রেশন নিয়ে ফের দুঃসংবাদ, আর পাওয়া যাবেনা, মাথায় হাত সাধারণ মানুষের!

নিজস্ব প্রতিবেদন:-তবে কি বন্ধ হতে চলেছে ? বিনামূল্যে রেশন। উল্লেখ্য লকডাউনের পরপরই মোদী সরকার ‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনায়’ অন্তর্ভুক্ত ৮০ কোটি পরিবারের জন্য মাথাপিছু ৫ কেজি রেশন বরাদ্দ করেছিলেন। কিন্তু পরে বিহারের ভোটের দিকে নজর রেখে দুর্গাপূজা থেকে ছটপূজা অব্দি সময় বাড়িয়ে দেওয়া হয়। এবার বিহারের ভোটও শেষ। অতএব , প্রধানমন্ত্রী দফতর, অর্থমন্ত্রক থেকে শুরু করে খাদ্য মন্ত্রকে কে এবিষয়ে আলোচনা চলছে।

লকডাউন শেষে এখন আনলক পর্যায়ের পরিস্থিতির মধ্যে, আর রেশন দেওয়ার প্রয়োজন আছে কিনা তা নিয়ে চুলচেরা বিচার শুরু হয়েছে সরকারের অন্দরে। কোভিড পরিস্থিতিতে সরকারের প্রচুর খরচ বেড়েছে,রাজস্ব আয় কমেছে তুলনায়।এই লকডাউনের আট মাসে রেশন দিতে প্রায় ১.৫ লক্ষ্য কোটি খরচ বেড়েছে সরকারের।তবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এর বক্তব্য তে ফ্রি রেশন দেয়ার সময়সীমা বাড়ানোর ইঙ্গিত মিলেছে।

অনেক রাজ্যের তরফেও কেন্দ্রকে অনুরোধ করা হয়েছে রেশনের সময়সীমা বাড়ানোর জন্য।খাদ্য নিগমের কর্তাদেরও এতে আপত্তি নেই।গুদামে অতিরিক্ত খাদ্যশস্য রয়েছে,ফলে বেশি দিন চাল-গম দেওয়া হলে গুদামে চাপ কমবে। তবে এই খাদ্য প্রত্যেক রাজ্য অবধি পৌঁছে দেবার খরচের পরিমাণ যথেষ্ট।তাই কেন্দ্র সরকার কতটা সম্মতি দেবে রেশন বাড়ানোর চিন্তা ভাবনায় তা এখনও বলা যাচ্ছে না।

তবে এ বিষয়ে শেষ সিদ্ধান্ত নেবে প্রধানমন্ত্রীর দপ্তর।এর রাজনৈতিক লাভ-ক্ষ-তি এবং সরকারের অর্থনৈতিক সুবিধার দিক বিচার-বিশ্লেষণ করে তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে এমনটাই জানা যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button