আবহাওয়ানিউজ

ফনি-গতির পর এবার ঘূ’র্ণিঝ’ড়’গনি’, যেসব অঞ্চলে থাকবে ভ’য়া’নক সতর্কতা জারি!

নিজস্ব প্রতিবেদন :-আমরা যত উন্নত হচ্ছি তত উন্নত হচ্ছে আমাদের আশেপাশ । কিন্তু এই উন্নতি কবলে পড়ে কোথাও যেন মাঝে মাঝে করে ফেলি ক্ষ-তি প্রকৃতির । এবং সেই রূপ প্রকৃতি মাঝেমধ্যে ফিরিয়ে দেয় ভয়াবহ সব কান্ড আমাদর দিকে । ঠিক প্রকৃতি এর সেরকমই ভ-য়া-ব-হ প্রকৃতির একটি কান্ড হলো ঘূ-র্ণিঝ-ড় । ঘূ-র্ণিঝ-ড় কথা শুনলেই রীতিমতো ভীত স-ন্ত্র-স্ত হয়ে পড়ে অনেকেই । কারণ এর আগে যে সমস্ত ঘূ-র্ণি-ঝ-ড়। দেশ বা দেশের বাইরে দেখা গেছে সেগুলি এনেছিল ব্যাপক ক্ষ-য়ক্ষ-তি ।নিয়েছিল অনেক মানুষের প্রাণ ।

বেশ কিছুদিন আগে পশ্চিমবঙ্গের উপর বয়ে গিয়েছিল আম্ফান এর মতন বি-ধ্বং-সী ঘূ-র্ণি-ঝড়। লক্ষ লক্ষ মানুষকে করেছিল ঘরছাড়া তার পাশাপাশি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গিয়েছিলেন অনেকে ।লক্ষ লক্ষ গাছ উপড়ে পড়ে ছিল রাস্তার ধারে ।বেহাল হয়ে পড়েছিল জনজীবনে। এক বিপুল পরিমাণ আর্থিক ক্ষ-তি গ্র-স্থ হয় পশ্চিমবঙ্গ। তবে ধীরে ধীরে তার রেশ কাটিয়ে পশ্চিমবঙ্গ আবার সুস্থ স্বাভাবিক জীবনের দিকে পা বাড়িয়েছে । কিন্তু আরো একবার সেই ঘূর্ণিঝড়ের আশংকা রয়েছে বলে জানা গিয়েছে।

ঘূর্ণিঝড়ে বিভিন্ন নাম হয়ে থাকে। অঞ্চল বিশেষে। এই নামের পরিবর্তন ঘটে। তবে এবারে যে ঘূর্ণিঝড় তার নাম টাইফেন। সাধারণত চীন-জাপান উপত্যকায় হয়ে থাকে এ দগীরণের ঝড়। এবার সেই টাইপেন আছড়ে পড়ল ফিলিপাইন দ্বীপপুঞ্জ এবং কেড়ে নিল অনেকের প্রাণ ।

ফিলিপাইন্সের হিসেবে এই গনি চলতি বছরের সর্বাধিক শক্তিশালী ঘূ-র্ণি-ঝ-ড়। রবিবার ভোর হওয়ার আগে কাতান্দুয়ানিজ দ্বীপে আছড়ে পড়ে এই টাইফুন। সর্বোচ্চ গতিবেগ ছিল ঘন্টায় ২২৫ কিলোমিটার। ঝড়ের ঝাপটায় একাধিক গাছ উপড়ে পড়ে, বেশ কিছু বাড়ির ছাদও ক্ষ-তি-গ্র-স্থ হয় বলে জানা গিয়েছে।

ফিলিপাইন্সের আবহাওয়া বিভাগ গনিকে “সুপার টাইফুন” থেকে নামিয়ে শুধুমাত্র টাইফুন হিসেবেই বিবেচিত করা হচ্ছে। পাশাপাশি এই টাইফুনের ব্যাপক গতি ও সঙ্গী প্রবল বৃষ্টিতে একাধিক এলাকা ক্ষ-তি-গ্রস্থ হয়েছিল বলে জানানো হয়েছে। টাইফুন গনির দাপটেফিলিপিন্সে মৃ-ত্যু হল কমপক্ষে ৪ জনের। অন্যদিকে উপকূলবর্তী এলাকায় ঘর ছাড়া কয়েক হাজার মানুষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button