নিউজস্বাস্থ্য এবং চিকিৎসা

কিডনি ভালো রাখার দারুন একটা গোপন উপায়, এই উপায় মেনে চললে কিডনি থাকবে দারুন, হবেনা কোনো রোগ!

নিজস্ব প্রতিবেদন:-বর্তমানকালে কিডনির সমস্যা সবার ক্ষেত্রেই একটি উল্লেখযোগ্য সমস্যা। আট থেকে আশি অনেকের মধ্যেই এ সমস্যা দেখা দিচ্ছে।প্রাথমিকভাবে নিজেরাই কিছু উপায় পদ্ধতি অবলম্বনের মাধ্যমে এই সমস্যা থেকে নিজেদেরকে দূরে রাখার চেষ্টা করতে পারেন।লোহিত রক্তকণিকা তৈরিতে কিডনির ভূমিকা কিন্তু মুখ্য।

আসুন জেনে নেই এই সামান্য কিছু নিয়ম –

কিডনিসহ অনেক শারিরীক সমস্যার সমাধান শরীরকে সচল এবং ফিট রাখা।এর জন্য আপনি করতে পারেন সাধারণ কিছু ব্যায়াম এবং প্রচুর পরিমাণে জল খাওয়া।

একজন সুস্থ মানুষের দিনে প্রায় দেড় থেকে দুই লিটার জল খাওয়া প্রয়োজন তাই আপনি সবসময় চেষ্টা করবেন এই পরিমাণটা বজায় রাখতে।এছাড়া পর্যাপ্ত জল পানের ফলে আমাদের শরীরের রক্ত সঞ্চালন ও সঠিক ভারসাম্য বজায় থাকবে।

এছাড়া আমাদেরকে স্বাস্থ্যসম্মত এবং সঠিক খাদ্যাভ্যাসের মধ্যে থাকতে হবে। নয়তো দেখা দিতে পারে কিডনি এবং অন্যান্য বিভিন্ন শারীরিক সমস্যা ও। সঠিক স্বাস্থ্যসম্মত খাবার খেলে আমাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।তাই আপনারা সবসময় কিডনি সমস্যার থেকে দূরে রাখার জন্য চেষ্টা করুন নিজেদের সঠিক খাদ্যাভ্যাস বজায় রাখতে।

হাই ব্লাড প্রেসার বা উচ্চরক্তচাপ শরীরের পক্ষে কতটা ক্ষতিকারক অনেকেই হয়তো জানেন না। কিন্তু জেনে রাখা দরকার ,উচ্চ রক্ত চাপের প্রভাবে দেখা দিতে পারে কিডনি হার্ট এবং অন্যান্য বিভিন্ন সমস্যা।

এরপর আসি ধূমপানের কথায় যা হয়ত এখনকার দিনে নারী-পুরুষ নির্বিশেষে অনেকেই করে থাকেন। ধূমপানের ফলে রক্তনালীতে ন্যারো হয়ে গেলে কিডনি তে র-ক্তসঞ্চালন পরিমাণে কম হয়। এটি কিন্তু ভীষণ ক্ষ-তি-ক-র কিডনির পক্ষে। তাই আপনারা যত পারবেন ধূমপান থেকে দূরে থাকুন।

এছাড়াও ডায়াবেটিস, অনেক অন্যান্য রোগ ব্যাধি থেকেও কিডনির সমস্যা দেখা দিতে পারে। তাই সব সময় আপনারা চেষ্টা করুন নিয়মিত ডাক্তারের কাছে চেকআপ করাতে, এবং নিজেদের শারীরিক সমস্যা সম্পর্কে নিজেদের অবহিত রাখতে।সঠিক জ্ঞান পারবে আপনাকে কিডনি এবং অন্যান্য শারীরিক সমস্যা থেকে দূরে রাখতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button