নিউজ

একবার চার্জ দিলেই ছুটবে 260 কিমি রাস্তা, বাজারে আসলো একদম স্বল্প দামে দুর্দান্ত বাইক!

নিজস্ব প্রতিবেদন:-বর্তমানে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে বিভিন্ন বাইক নির্মাণ কোম্পানিগুলি পেট্রোল ডিজেল বাইক তৈরির পাশাপাশি ইলেকট্রিক বাইক বা স্কুটি তৈরীর উপর জোর দিচ্ছে । কারণ অদূর ভবিষ্যতে আমাদের হয়তো বেছে নিতে হতে পারে ইলেকট্রিক স্কুটি বা বাইক ।

বাইক এমন এক ধরনের জিনিস যা কমবেশি আমাদের সবার কেনার শখ থাকে । ভারতীয় বাজারে গাড়ি তুলনায় বাইকের প্রচলনটা একটু বেশি । কিন্তু একদিকে পেট্রোলের দাম অন্যদিকে বাইকের প্রচুর দাম হওয়ার কারণে তা কেনা না হয়ে ওঠে না । যদিও বাজারে এর বিকল্প পথ হিসেবে এসেছে স্কুটি কিংবা ইলেকট্রিক বাইক ।

ব্যাঙ্গালোরের একটি স্কুটি বা বাইক রেন্টাল স্টার্ট আপ কোম্পানি Bounce, Simple Electric এর সাথে হাত মিলিয়েছে। Simple Electric কোম্পানিটি বাইক রেন্টাল কোম্পানি Bounce এর পেট্রোল চালিত বাইকগুলিকে ইলেকট্রিক বাইকে পরিণত করে দেবে। বর্তমানে ওই বোনাস কম্পানি fz, বাজাজ পালসার বা স্কুটি পেপট জাতীয় গাড়ি গুলিকে রেনাল্ট হিসেবে ব্যবহার করবে ।

পরবর্তীকালে তারা সেই সমস্ত বাইক গুলিকে ইলেকট্রিক বাইক এ পরিণত করবে । কিন্তু এত সংখ্যক পেট্রোল চালিত বাইক কে ইলেকট্রিক বাইক এ পরিণত করতে বেশ সময় লাগবে । তবে ওই কোম্পানি তরফ থেকে জানানো হয়েছে আগামী ২০২৩ এর মধ্যে তারা সমস্ত বাইকে ইলেকট্রিক বাইক এ পরিণত করে ফেলতে পারবে ।

এছাড়াও, Bounce কোম্পানি তাদের স্কুটি রেন্টাল সার্ভিসের জন্য Ather ইলেকট্রিক এর সাথে চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী, Bounce কোম্পানি তাদের গ্রাহকদের Ather এর ইলেক্ট্রিক স্কুটি রেন্টে দেবে। গ্রাহকরা নিজেদের ইচ্ছামত যতদিন খুশি এই স্কুটি রেন্ট করতে পারবেন। তার জন্য শুধুমাত্র গ্রাহকদের মাত্র ৪৯৯ টাকা দিয়ে Ather Electric স্কুটি বুক করতে হবে। এই টাকার মধ্যেই কমার্শিয়াল রেজিস্ট্রেশন ও স্কুটির ইনসিওরেন্স ধরে নেয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য ইলেকট্রিক কোম্পানি mark2 নামে একটি স্কুটির ওপর তাদের কাজকর্ম শুরু করেছে । জানা যাচ্ছে এই স্কুটি টিকে একবার চার্জ দিলে তার দৌড়াবে ২৬০ কিলোমিটার পথ।অত্যাধুনিক স্পেসিফিকেশন এবং ফিচারস সহ এই স্কুটিটি বাজারে থাকা বাকি সমস্ত স্কুটিকে নিমিষেই দেবের টেক্কা । এমনটাই মনে করছে স্কুটি নির্মাণ কোম্পানি। তবে বাজারে ঠিক কবে আসতে চলেছে বা এর কি দাম হতে চলেছে তারা এখনো পর্যন্ত জানা যায় নি ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button